অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য সংলাপ জরুরী

    0
    228

    আমার সিলেট  24 ডটকম,অক্টোবরবিরোধীদলীয় নেত্রী বেগম জিয়া কর্তৃক ২৫ অক্টোবর থেকে সরকার অবৈধ হয়ে গেছে বলে করা মন্তব্যকে উদ্ভট ও সকল জ্ঞান-বুদ্ধির বাইরে বলে অভিহিত করেছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটি। আজ পার্টির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় কমিটির দু’দিনের সভায় প্রথম দিনে এটা আরেকবার স্পষ্ট হল বেগম জিয়া সংবিধান সম্পর্কে অজ্ঞ কেবল নন, তিনি কোন প্রকার সংবিধান ও সাংবিধানিক ধারাবাহিকতা মানেন না। নির্বাচনকালীন সরকার সম্পর্কে তার পাল্টা প্রস্তাবও সেই একই অসাংবিধানিক ধারাবাহিকতা অনুসরণ করেই প্রদান করা হয়েছে। কেবল তাই নয় বেগম জিয়ার ঐ প্রস্তাব স্ববিরোধী ও বাস্তবসম্মত নয়। তারপরও ওয়ার্কার্স পার্র্টি নির্বাচনকালীন সরকার সম্পর্কে সকল প্রস্তাব নিয়েই যত দ্রুত সম্ভব সরকার, বিরেধীদলসহ সকল রাজনৈতিক দলের সাথে আলোচনা অনুষ্ঠানের আহ্বান জানান। ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সভায় বলা হয় একটি শান্তিপূর্ণ অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য সংলাপের মাধ্যমে সমঝোতায় পৌঁছানো জরুরী।

    ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সভায় দশম জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কে বলা হয়, এই নির্বাচন কেবল মাত্র সরকার গঠন ও শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়ার সাথে জড়িত নয়। এর সাথে বাংলাদেশের অস্তিত্বের মূল প্রশ্ন জড়িয়ে গেছে। বাংলাদেশের অস্তিত্বের এই মৌলভিত্তি হচ্ছে অসাম্প্রদায়িক গণতান্ত্রিক শাসন ব্যবস্থা। দশম সংসদ নির্বাচনে দুই দল বা জোটের মধ্যে একটিকে বেছে নেয়া নয় বা কেবল সরকার পরিবর্তনের প্রশ্ন নয়। দেশকে জঙ্গিবাদী, দুর্নীতি, দুবৃত্তায়ন, দুঃশাসনের পরিনতিতে নিয়ে যাব, নাকি অসাম্প্রদায়িক গণতান্ত্রিক মুক্তিযুদ্ধের ধারায় অব্যহত রাখব জনগণকে সে ব্যাপারেই স্পষ্ট সিদ্ধান্ত নিতে হবে। এখানে সমদুরত্ব গ্রহণেরও কোন অবকাশ নাই। ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটি অতীতের মত শেষোক্ত বিকল্প বেছে নিতে জনগণের প্রতি আহ্বান জানাচ্ছে এবং সেই লক্ষ্যে মুক্তিযুদ্ধের পক্ষের সকল বাম প্রগতিশীল, গণতান্ত্রিক রাজনৈতিক দল, শ্রেণী পেশার সামাজিক সংগঠনকে ঐক্যবদ্ধ পদক্ষেপ গ্রহণেরও আহ্বান জানাচ্ছে।

    কেন্দ্রীয় কমিটির সভায় পার্টির সাধারণ সম্পাদক আনিসুর রহমান মল্লিক সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতির রিপোর্ট উত্থাপন করেছেন। রিপোর্ট নিয়ে কেন্দ্রীয় কমিটিতে আলোচনা চলছে।

    কেন্দ্রীয় কমিটির এই সভায় উপস্থিত ছিলেন পার্টির সাধারণ সম্পাদক আনিসুর রহমান মল্লিক, পলিটব্যুরোর সদস্য বিমল বিশ্বাস, নুরুল হাসান, ফজলে হোসেন বাদশা এমপি, ইকবাল কবির জাহিদ, নুর আহমদ বকুল, মনোজ সাহা, কামরূল আহসান, কেন্দ্রীয় নেতা আমিনুল ইসলাম গোলাপ, জ্যোতি শংকর ঝন্টু, লিয়াকত আলী লিকু, এনামুল হক এমরান, নজরুল হক নীলু, অনিল বিশ্বাস, মোস্তফা লুৎফুল্লা, মোজাম্মেল হক তারা, আনোয়ারুল হক বাবলু, বিকল্প কেন্দ্রীয় নেতা করম আলী, আকছির এম চৌধুরী, কমরেড শরীফ শমশির, দিপঙ্কর সাহা দিপু, নজুরুল ইসলাম, কমরেড আফরোজা, আব্দুল খালেক, রফিকুল ইসলাম, অরুনা চৌধুরী, হবিবর রহমান, রাগিব আহসান মুন্না, এ্যাড. কাজী মাসুদ আহমদ, রবীন্দ্রনাথ সরেন প্রমুখ।