আইএমএফ’র বিকল্প ও পাল্টা ব্যাংক ব্রিকস ব্যাংক

    0
    250

     

    আইএমএফ’র বিকল্প ও পাল্টা ব্যাংক ব্রিকস ব্যাংক
    আইএমএফ’র বিকল্প ও পাল্টা ব্যাংক ব্রিকস ব্যাংক

    আমারসিলেটটোয়েন্টিফোর,০৮ সেপ্টেম্বর  : ভারত, চীন ও রাশিয়া বিশ্ব ব্যাংক এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ’র বিকল্প ও পাল্টা ব্যাংক তৈরি করতে যাচ্ছে। ব্রিকস নামের এই ব্যাংকের অন্যতম আরো দুই সদস্য হচ্ছে ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকা।অর্থনৈতিক মন্দার হাত থেকে রক্ষা পেতে এই উদ্যোগ নিয়েছে দেশগুলো। এই পাঁচটি দেশের নামের অদ্যাক্ষর নিয়ে ব্রিকস ব্যাংকের নামকরণ করা হয়েছে।

    রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে যে জি-২০ সম্মেলন অনুষ্ঠানেই ব্রিকসের রূপরেখা নির্ধারিত হবে।ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, চীনের প্রধানমন্ত্রী শি জিন পিং, রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমীর পুতিন, ব্রাজিলের প্রধানমন্ত্রী ডালমা রোশেফ এবং দক্ষিণ আফ্রিকার প্রধানমন্ত্রী জ্যাকব জুমা এই ব্যাংকের উদ্যোক্তা রাষ্ট্র প্রধান।

    বিশ্ব ব্যাংক ও আইএমএফ’র ঋণ প্রদানে শর্তের বেড়াজাল, ঋণ প্রদানে ধীর গতি এবং নানা খবরদারির কারণে পাল্টা এই ব্যাংক তৈরি হচ্ছে।বৈশ্বিক এবং মহাদেশীয় অর্থনৈতিক মন্দা থেকে রক্ষা পাওয়া, অর্থনৈতিক উন্নয়নে দ্রুত অর্থ প্রদান, বিনিয়োগ বাড়ানো, শিল্পের উন্নয়নে কাজ করবে ব্রিকস ব্যাংক।

    প্রাথমিক ভাবে ১০০ বিলিয়ন ডলারের একটি তহবিল গঠন করবে ব্রিকস ব্যাংক। ওই তহবিলে চীন ৪১ বিলিয়ন ডলার, ব্রাজিল ভারত ও রাশিয়া সম্মিলিত ভাবে ১৮ বিলিয়ন এবং দক্ষিণ আফ্রিকা ৫ বিলিয়ন ডলার দেবে।