আগামীকাল জাতীয় সংসদের নবনির্বাচিত এমপিদের শপথ

    0
    222

    আমারসিলেট24ডটকম,০৮জানুয়ারীঃ আগামীকাল বৃহস্পতিবারই ১০ম জাতীয় সংসদের নবনির্বাচিত সংসদ সদস্যরা (এমপি) শপথ গ্রহণ করবেন। আগামীকাল বিকেলে জাতীয় সংসদ ভবনে স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরি নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথবাক্য পাঠ করাবেন।আজ বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউস্থ দলীয় কেন্দ্রীয় কার্যালয়ে ১৪ দলের এক বর্ধিত সভায় ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এ তথ্য জানিয়েছেন।
    এদিকে নির্বাচন কমিশন আজ বুধবারই ১০ম জাতীয় সংসদে বিজয়ী সংসদ সদস্যদের নাম উল্লেখ করে গেজেট প্রকাশ করা হয়েছে। আর গেজেট প্রকাশের ৩ দিনের মধ্যে সংবিধানের ১৪৮ অনুচ্ছেদের ২(ক) অনুযায়ী নবনির্বাবিত সংসদ সদস্যতের শপথ গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। এর পরবর্তী ৩০ দিনের মধ্যে সংবিধানের ৭২ অনুচ্ছেদ ২-এ সংসদ অধিবেশন বসার কথা বলা হয়েছে।
    অপরদিকে জাতীয় সংসদ নির্বাচনের ৩০০ আসনের মধ্যে গত ৫ জানুয়ারি রবিবার ১৪৭টি আসনে ভোট অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৮টি আসনে নির্বাচন স্থগিত করা হয়েছে। সবমিলে ২৯২ আসনের মধ্যে আওয়ামী লীগ পেয়েছে ২৩২টি আসন। জাতীয় পার্টি পেয়েছে ৩৩টি, ওয়ার্কার্স পার্টি ৬টি, জাসদ ৫টি এবং জাতীয় পার্টি (জেপি), তরীকত ফেডারেশন ও বিএনএফ ১টি করে আসন পেয়েছে। আর ১৩টি আসনে স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হয়েছেন। বিজয়ীরাই আগামীকাল শপথ গ্রহণ করবেন।তবে সরকার দলীয় ২ এমপি কে বাদ (?)দিয়েই শপথ গ্রহণ হবে।