আগামীকাল থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু

    0
    234

    আমারসিলেট24ডটকম,নভেম্বরঃ আগামীকাল শুক্রবার থেকে জেএসসি(স্কুল) ও জেডিসি(মাদ্রাসা) পরীক্ষা শুরু হচ্ছে। আগামীকাল সকাল ৯টায় জেএসসি’র বাংলা ১ম পত্র এবং জেডিসি’র কুরআন মজিদ ও তাজবিদ পরীক্ষা। এর আগে গত ২ নভেম্বর থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা-২০১৪ শুরু হওয়ার কথা থাকলেও জামায়াতের হরতালের কারণে তা পিছিয়ে দেয়া হয়। হরতালের কারণে ১ম দফায় ২ ও ৩ নভেম্বরের পরীক্ষা ৭ ও ১৪ নভেম্বর তারিখে পরিবর্তন করা হয়েছে। ২য় দফায় ৫ ও ৬ নভেম্বরে ঘোষিত পরীক্ষা আগামী ১৯ ও ২০ নভেম্বর পরিবর্তন করা হয়েছে।
    ৩ নভেম্বরে নির্ধারিত জেএসসি’র বাংলা ২য় পত্র ১৪ নভেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে শুরু হবে। ৩ নভেম্বরের জেডিসি’র আকাইদ ও ফিকহ এবং আত-তাওহীদ ওয়ালফিকহ (শুধু অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য) পরীক্ষা ১৪ নভেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে অনুষ্ঠিত হবে।

    ৫ নভেম্বরের জেএসসি’র ইংরেজি ১ম পত্র ১৯ নভেম্বর বুধবার সকাল ১০টা থেকে এবং ৬ নভেম্বরের ইংরেজি ২য় পত্র আগামী ২০ নভেম্বর বৃহস্পতিবার সকাল ১০টা থেকে অনুষ্ঠিত হবে। ৫ নভেম্বরের জেডিসি’র আরবি ১ম পত্র ১৯ নভেম্বর বুধবার সকাল ১০টা থেকে এবং ৬ নভেম্বরের আরবি ২য় পত্র আগামী ২০ নভেম্বর বৃহস্পতিবার সকাল ১০টা থেকে অনুষ্ঠিত হবে।

    প্রসঙ্গত জেএসসিও জেডিসি পরীক্ষার ২১ লক্ষ শিক্ষার্থী সহ তাদের শিক্ষক-অভিভাবকসহ লক্ষ লক্ষ আত্মীয়-স্বজন উদ্বিগ্নতার  দিন কাটাচ্ছে।

    তাছাড়া আগামী ২৩ নভেম্বর থেকে শুরু হবে প্রাথমিক সমাপনী পরীক্ষা এবং ইবতেদায়ী সমাপনী পরীক্ষা। সেখানেও আছে ৩০ লক্ষাধিক কচিমুখের স্বপ্ন।ডিসেম্বরে তাদের সাথে যুক্ত হবে বিভিন্ন স্কুল/মাদ্রাসার লক্ষ লক্ষ বার্ষিক চূড়ান্ত পরীক্ষার্থীর দল।