আগামীকাল দেলওয়ার হোসাইন সাঈদীর আপিল শুনানি

    0
    212

    আমারসিলেট 24ডটকম , সেপ্টেম্বর  : আগামীকাল ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে জাড়িত থাকার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দায়ের করা মামলায় মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত জামায়াতে ইসলামীর নায়েবে আমীর মাওঃ দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিলের শুনানি শুরু হবে। ট্রাইব্যুনালের দেয়া দন্ডাদেশের বিরুদ্ধে আসামি ও রাষ্ট্রপক্ষ উভয়ই আপিল আবেদন করেছে। উভয় পক্ষের আপিল আবেদনের শুনানি আগামীকাল শুরু হচ্ছে।

    এর আহে গত ৩০ জুলাই প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন বেঞ্চ শুনানির এ দিন ধার্য করেন। প্রধান বিচারপতি ছাড়া বাকি চার বিচারপতি হলেন বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি  মো. আবদুল ওয়াহ্হাব মিঞা, বিচারপতি সৈয়দ মাহমুদ  হোসেন ও বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।
    প্রসঙ্গত গত ২৮ ফেব্রুয়ারি মানবতাবিরোধী অপরাধে দোষী সাব্যস্ত করে সাঈদীর  সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড দিয়েছে বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল-১। রায় ঘোষণার ২৯ দিনের মাথায় গত ২৮ মার্চ রাষ্ট্র ও আসামিপক্ষ সুপ্রিম কোর্টে আপিল দায়ের করে। মৃত্যুদন্ডাদেশ বাতিল করে তাকে খালাসের আরজি জানিয়ে আপিল করেছে মাওলানা সাঈদী। পক্ষান্তরে ছয়টি অভিযোগ প্রমাণিত হওয়ার পরও দন্ড ঘোষণা না হওয়ায় সর্বোচ্চ সাজা চেয়ে আপিল আবেদন করেছে রাষ্ট্রপক্ষ।