আগামী ২৮শে জুন মধ্যপ্রাচ্যে পবিত্র কোরবানির ঈদ

0
679

আমার সিলেট ডেস্ক: বিশ্ব মুসলিমের পবিত্র নগরী বর্তমান নাম সৌদি আরবে পবিত্র জিলহজ্জ চন্দ্র মাসের চাঁদ দেখা গিয়েছে। সৌদি আরবে আগামী ২৮শে জুন পবিত্র ঈদুল আদ্বহা (কোরবানির ঈদ) অনুষ্ঠিত হবে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ মাধ্যম খালিজ টাইমস জানিয়েছে, স্থানীয় সময় রোববার (১৮ জুন) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছে সৌদির চাঁদ দেখা কমিটি।

প্রতিবেদনে বলা হয়েছে, জিলহজ্জ মাসের পবিত্র চাঁদ ওঠায় আগামী ২৭ জুন সৌদিতে পবিত্র আরাফাহ দিবস (হজ্জ) ও ২৮ জুন ঈদুল আদ্বহা (কোরবানির ঈদ) উদযাপিত হবে।

এর আগে পবিত্র ঈদুল আদ্বহা উদযাপনের তারিখ ঘোষণা করে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও ব্রুনাই। রোববার চাঁদ দেখা যায়নি বলে এসব দেশে ২৯ জুন (বৃহস্পতিবার) কোরবানির ঈদ উদযাপন করা হবে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের গবেষণা ভিত্তিক সংস্থা আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র (আইএসি) পবিত্র জিলহজ্জ মাসের প্রথম দিনের ঘোষণা দেয়া দেশের তালিকা প্রকাশ করেছে।

এতে বলা হয়েছে, রোববার জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় মালয়েশিয়া সরকার আগামী ২৯ জুন পবিত্র ঈদুল আজহার দিন ঘোষণা করেছে।
এছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়ার আরেক দেশ ব্রুনাই ও ইন্দোনেশিয়ার আকাশেও জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় একইদিন ঈদুল আজহা পালিত হবে।

চাঁদ দেখা সাপেক্ষ ইসলামী চন্দ্র বৎসরের ১২ মাসের সূচনা হয়। জিলহজ্জ মাসের চাঁদ দেখার মাধ্যমে হজ্জ ও পবিত্র ঈদুল আদ্বহা কবে উদযাপন করা হবে তা নির্ধারণ করা হয়। সেই অনুযায়ী, পবিত্র ঈদুল আদ্বহার প্রথম দিন জিলহজ মাসের ১০ম দিনে পড়ে। আর পবিত্র আরাফাহ দিবস পালন করা হয় জিলহজ্জ মাসের ৯ম তারিখে।

ঈদুল আদ্বহা মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় ত্যাগের উৎসব। ঈদুল আদ্বহার দিন বিশ্বব্যাপী মুসলমানরা পশু কোরবানি দেন। এছাড়া আরাফাহ’র দিন হজ্জ পালনকারী মুসলমানরা মক্কার বাইরে অবস্থিত আরাফাতের ময়দানে সমবেত হন।

আরবি চান্দ্র বর্ষপঞ্জিকা অনুযায়ী, জিলহজ্জ মাসের ১০ তারিখ ঈদুল আদ্বহা বা কোরবানির ঈদ উদযাপন করেন মুসলিম উম্মাহ।