আজ ১৪ জুন শনিবার বিশ্বকাপের ৩টি ম্যাচ

    0
    216

    আমারসিলেট24ডটকম, ১৪জুনঃআজ শনিবার বিশ্বকাপের ৩টি ম্যাচ অনুষ্টিত হবে। দিনের প্রথম ম্যাচে আজ শনিবার বাংলাদেশ সময় সকাল ৭টায় শক্তিশালী ইংল্যান্ডের মুখোমুখিহবে ইতালি। মানাউস স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে। এরপর বাংলাদেশ সময় রাত১০টায় কলম্বিয়ার মোকাবেলা করবে গ্রিস। বেলো হরিজোন্টে স্টেডিয়ামে অনুষ্ঠিতহবে খেলাটি। দিনের তৃতীয় ম্যাচে রাত ১টায় ফোর্তালেজা স্টেডিয়ামে নামবেউরুগুয়ে-কোস্টারিকা। আর দিনের চতুর্থ ম্যাচে বাংলাদেশ সময় রবিবার সকাল ৭টায়আইভরিকোস্টের মোকাবেলা করবে এশিয়ার প্রতিনিধি জাপান। রেসিফে স্টেডিয়ামেম্যাচটি অনুষ্ঠিত হবে। তবে এ খেলাটি ব্রাজিলের স্থানীয় সময়ের বিস্তরব্যবধান থাকার কারণে এ অঞ্চলে রবিবার পড়েছে।
    ‘সি’ গ্রপের ম্যাচে জাপানীকৌশলী ফুটবলাররা মোকাবেলা করবে আফ্রিকান পাওয়ার ফুটবলের দেশ আইভরিকোস্টের।এশিয়া ও আফ্রিকা মহাদেশের এ দুই ফুটবল পরাশক্তির লক্ষ্যই থাকবে একে অপরকেবিদায় করার। ব্লু সামুরাইরা ইতোমধ্যে প্রমাণ করেছে যে তারাই এশিয়ার সেরাশক্তি। বিশেষ করে মধ্যমাঠে তাদের কৌশলী ফুটবল খুবই কার্যকর। এদিকেআইভরিয়ানরা তাদের শক্তি এবং আফ্রিকার বর্ষসেরা ফুটবরারের খেতাব পাওয়াইয়াইয়া তোরে এবং তরুণ ফুল ব্যাক সের্গে অরিয়ার দুর্দান্ত গতির ওপরনির্ভরশীল।
    ব্রাজিলের উত্তর-পূর্ব উপকূলবর্তী প্যারনামবুকো এরিনায়জাপানের ফুটবল চাতুর্য্য কিংবা এলিফ্যান্টদের শারিরিক শক্তি, যারই জয় হবেতাদেরই গ্রুপ থেকে পরবর্তী রাউন্ডে যাবার পথ অনেকটা সহজ হবে। এই গ্রুপেরবাকী দল দুটি হচ্ছে গ্রীস ও কলম্বিয়া। এ গ্রুপে কলম্বিয়া ইনজুরির কারণেতাদের তারকা খেলোয়াড় রাদামেল ফ্যালকাওকে হারালেও গ্রুপে এখনো পর্যন্তফেভারিটের তকমা লেগে আছে তাদেরই গায়ে। তারপরও পরবর্তী রাউন্ডে যাবারব্যাপারে আশাবাদী আভরিকোস্টের কোচ লামুসি সাবড়রই।
    টর্নামেন্টে অংশ নিতেযাওয়া দলগুলোর মধ্যে সবচেয়ে তরুণ ৪২ বছর বয়সী এ ফ্রেঞ্চ কোচ বলেন, আমাদেরপ্রথম লক্ষ্যই হচ্ছে গ্রুপ পর্বের বাঁধা অতিক্রম করে প্রথমবারের মত নকআউটপর্বে উন্নীত হওয়া। সিনিয়র স্ট্রাইকার দিদিয়ার দ্রগবার নেতৃত্বে আইভরিকোস্টের গোল্ডেন জেনারেশনও বিগত দু’টি বিশ্বকাপ আসরে দলটিকে গ্রুপ পর্বথেকে বের করতে পারেনি। তাই সে লক্ষ্য পূরণের জন্য জাপানের বিপক্ষে জয়পাওয়াটা যে খুবই জরুরী সেটি ভালভাবেই অনুধাবন করতে পেরেছেন কোচ সাবড়র্।িতিনি বলেন, বিগত দুই বছর ধরে আমি আমার ধারনা ও পদ্ধতিগুলোকে হৃদয়ঙ্গমকরেছি। আমি এই নিশ্চয়তা দিতে পারি যে এ বিষয়ে আমরা খুব ভালভাবেই কাজ করেছি।
    আমরাদলের মধ্যে তরুণ খেলোয়াড় অন্তর্ভুক্ত করেছি ভবিষ্যতের কথা ভেবে। এটিওসত্যি যে দলে বিশ্বমানের খেলোয়াড় রয়েছে। দ্রগবা, ইয়াইয়া তোরে ও গারভিনহোরমত খেলোয়াড় থাকা সত্ত্বেও কেন আমরা সফলতা পাইনি সেটি আমাদের খুঁজে দেখারচেষ্টা করতে হবে। ২০০৬ ও ২০১০ সালের বিশ্বকাপে অবশ্য আফ্রিকান দলটি পড়েছিলকঠিন গ্রুপে। প্রথমবার তাদের গ্রুপভুক্ত হয়েছিল আর্জেন্টিনা ও হল্যান্ডেরমত ফেভারিটরা। পরের বার তাদের গ্রুপভুক্ত হয় ব্রাজিল ও পর্তুগাল।
    তবেএবারের আসরে যে গ্রুপে তারা পড়েছে তাতে কিছুটা আশাবাদী হয়ে ওঠেছে। পাশাপাশিতারা রেসিফের বৈরী আবহাওয়া এবং জাপানীদের মোকাবেলায় ভাল প্রস্তুতি নিয়েএসেছে। ম্যানচেস্টার ইউনাইটেডের শিনজি কাগাওয়া ও এসি মিলানের কেইসুকহোন্ডার নেতৃত্বে সৃষ্টিশীল ফুটবলের ঝলক ছড়াতে চায় এশিয়ান চ্যাম্পিয়নজাপান। তবে দ্রগবা ও সোয়ানসি সিটির উইলফ্রাইড বনির মান সম্পন্ন ফুটবলেরসামনে তার দলকে বেশ বেগ পেতে হবে বলেই মনে করেন জাপানের ইতালীয় কোচআলবার্তো জাচ্চিরানি।
    তারপরও একবছর আগে বিশ্বকাপ নিশ্চিত করার পরবিশ্বকাপে অংশগ্রহণের প্রস্তুতির কারণে দল মানষিকভাবে প্রস্তুত বলে তাদেরনিয়ে বেশ আশাবাদী জাপানের কোচ। তিনি বলেন, এ ম্যাচটির জন্য মানষিকপ্রস্তুতির পাশাপাশি ময়দানী প্রস্তুতিও সম্পন্ন করেছি আমরা। এখন আমাদেরদরকার এর বাস্তবায়ন ঘটানো। আমাদের দরকার খেলোয়াড়রা যেন মাঠে গিয়ে অতিমাত্রার স্নায়ু চাপে না ভোগে। তাই বলে মাঠে তারা নির্ভার থাকবে, তাও হতেপারে না।
    এসি মিলানের ৬১ বছর বয়সী সাবেক ওই কোচ বলেন, আমাদের স্কোয়াডেরগড় বয়স ২৭ বছর। দলটিতে দারুন ভারসাম্য রয়েছে। আশা করি মাঠে তারা সঠিকভুমিকাটিই রাখবে। জাপান তাদের মিডফিল্ডার ও অধিনায়ক মাকোতো হাসেবেকে দলেরাখতে পারবে বলে আশা করছে। কারণ ইনজুরিতে পড়া ওই ফুটবল তারাকা ঘোষণাদিয়েছেন যে খেলার জন্য তিনি প্রস্তুত।সুত্রঃইন্টারনেট।