আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

    0
    241

    আমারসিলেট24ডটকম,০১জানুয়ারীঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশের মানুষের ক্রয় ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। মানুষের ক্রয় ক্ষমতা বাড়লেই শিল্পের বিকাশ হয়। বিশ্বে অর্থনৈতিক মন্দার মধ্যেও বাংলাদেশের অর্থনীতি এগিয়ে গেছে। এ সময় সরকারের বিভিন্ন অর্থনৈতিক উন্নয়ন কর্মকাণ্ড ও পরিকল্পনার কথা জানান প্রধানমন্ত্রী। আজ বৃহস্পতিবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।
    প্রধানমন্ত্রী বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের ধারা বজায় রাখতে সরকার কাজ করে যাচ্ছে। আমরা ব্যবসা করার জন্য সরকারে আসিনি। এসেছি ব্যবসায়ীদের জন্য সুযোগ সৃষ্টি করতে। বিদেশে বাংলাদেশের পণ্যের বাজার বৃদ্ধির পাশাপাশি দেশের মানুষের ক্রয়ক্ষমতা বাড়ায় দেশেও পণ্যের চাহিদা বাড়ছে। তিনি বলেন, গত ৫ বছরে দেশের বাণিজ্যে ১৪ দশমিক ৯০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। ২০২১ সালের মধ্যে আমরা তৈরি পোশাক রফতানি ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি। ব্যবসায়ীদের এজন্য কাজ করতে হবে।
    শেখ হাসিনা আরও বলেন, ভারত ও মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা মামলায় জয়ের মাধ্যমে বিশাল সমুদ্রে বাংলাদেশের অধিকার অর্জিত হয়েছে। ইতোমধ্যে আমরা দেশে ব্লু-ইকোনমি বিষয়ে সম্মেলনের আয়োজন করেছি। আগামী দিনে এ ব্লু- ইকোনমি দেশের অর্থনীতিতে অবদান রাখবে।
    রাজধানীর শেরেবাংলা নগরে আয়োজিত ২০তম এ মেলায় বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া, জামার্নিসহ ১৪টি দেশের ৪৮টি প্রতিষ্ঠান নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবে। এবারের মেলায় ১৩ লাখ ৭৩ হাজার বর্গফুট আয়তনে দেশি-বিদেশি ৫১৬টি স্টল ও প্যাভিলিয়ন রয়েছে।

    এছাড়া প্রথমবারের মতো নারী উদ্যোক্তাদের জন্য আলাদা ২৯টি সংরক্ষিত স্টল বরাদ্দ দেওয়া হয়েছে এবার। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা উন্মুক্ত থাকবে। এবার প্রাপ্ত বয়স্কদের জন্য মেলার প্রবেশমূল্য ধরা হয়েছে ৩০ টাকা এবং শিশুদের জন্য বিশ টাকা।

    আজ বৃহস্পতিবার থেকে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হচ্ছে। এ মেলা উপলক্ষে আজ থেকে রাজধানীর শেরে-বাংলা নগরস্থ মেলা প্রাঙ্গণ ও আশপাশের এলাকায় যানবাহন চলাচলাচলের ওপর বিধিনিষেধারোপ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

    রপ্তানী উন্নয়ন ব্যুরোর (ইপিবি) উদ্যোগে রাজধানীর শেরে-বাংলা নগরস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিম পাশে খোলা জায়গায় আজ ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৫ শুরু হচ্ছে। পুলিশের পক্ষ থেকে জানানো হয়, মেলায় দেশী বিদেশী প্রচুর লোকের সমাগম হয়। এ উপলক্ষ্যে দেশের বিভিন্ন অঞ্চল থেকে লোকজন যানবাহনযোগে মেলা প্রাঙ্গণে আসেন।
    মেলায় দর্শনার্থীগণের সঠিক পথে গমনাগমন, যানবাহন পার্কিং ও বাহিরসহ আশপাশের এলাকায় যানবাহন চলাচল স্বাভাবিক রাখার লক্ষ্যে ডিএমপি এ বিধিনিষেধ আরোপ করেছে।

    এতে বলা হয়, যে সকল দর্শনার্থী যানবাহন নিয়ে ধানমন্ডি-নিউমার্কেটের দিক থেকে মিরপুর রোড ব্যবহার করে মেলায় আসবেন, তারা রেসিডেন্সিয়াল কলেজের বিপরীতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যাওয়ার রাস্তা ব্যবহার করে গণভবন হাইস্কুল ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করবেন এবং ২ নং পার্কিং ব্যবহার করবেন।