আমি মন্ত্রী হলেও কৃষকের সন্তান বিনামূল্যে সারও বীজ বিতরণ উদ্বোধনে কৃষিমন্ত্রী

0
36
আমি মন্ত্রী হলেও কৃষকের সন্তান বিনামূল্যে সারও বীজ বিতরণ উদ্বোধনে কৃষিমন্ত্রী

আমার সিলেট রিপোর্ট: আমি মন্ত্রী হলেও কৃষকের সন্তান মৌলভীবাজারের শ্রীমঙ্গলে প্রান্ত িক কৃষকদের মধ্যে বিনামূল্যে সারও বীজ বিতরণ উদ্বোধনী অনুষ্ঠানে কৃষকদের উদ্দেশ্য করে কৃষিমন্ত্রীর এ বক্তব্য বেশ প্রশংসিত হয়েছে। শনিবার দুপুরে উপজেলা কৃষি পুনর্বাসন ও বাস্তবায়ন কমিটির আয়োজনে ও উপজেলা নির্বাহী অফিসার মো. আবু তালেব এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ডক্টর মো. আব্দুস শহীদ বিষেশ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানুলাল রায়।

সভায় স্বাগত বক্তব্য রাখেন শ্রীমঙ্গল উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. মহিউদ্দিন।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা প্রানী সম্পদ অফিসার কর্ণ চন্দ্র মল্লিক, শ্রীমঙ্গল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. আমিনুল ইসলাম, শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের সভাপতি অর্ধেন্দু কুমার দেব,শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক উম্মে ফারজানা ডায়না।
শ্রীমঙ্গল সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দুদু মিয়া, মির্জাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিছলু আহমেদ চৌধুরী, সাতগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেবাশীষ দেব রাকু, শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছালিক আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি কৃষিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ মোঃ আব্দুস শহীদ কৃষি বিষয়ে বিভিন্ন তথ্য তুলে ধরেন এ সময় তিনি বলেন আমি মন্ত্রী হলেও কৃষকের ছেলে আমরা কৃষকের সমস্যা বুঝি এবং সে অনুপাতে কাজ করে যাব তিনি আরো বলেন শ্রীমঙ্গল কমলগঞ্জ জামা নির্বাচনী এলাকা এখানে যত ভালো কাজ হবে তত আমার সুনাম বৃদ্ধি পাবে আমি চাই আপনাদের থেকে ভালো কাজ তৈরি হোক- সংক্ষিপ্ত ।

কৃষি অফিসের সূত্র মতে কৃষকদের ১ বিঘা জমি আবাদের জন্য ২০২৩ ও ২০২৪ অর্থ বছরের খরিপ মৌসুমে উফসি-আউশ ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ, রাসায়নিক সার সরবরাহ করার নিমিত্তে প্রণোদনা কর্মসূচি অনুযায়ী উপজেলার ৩৬০০ জন আউশ আবাদে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে বীজ ও সার প্রদান করা হয়। প্রণোদনা প্রাপ্তির জন্য তালিকাভুক্ত উফশি-আউস আবাদী কৃষকের পক্ষ থেকে এক বিঘা জমি আবাদের জন্য পাঁচ কেজি ১০ কেজি ডিওপি ও ১০কেজি এমওপি সার সহায়তা পাবেন। বিগত কয়েক বছরের জমি ইত্যাদি বিষয়ে বিবেচনায় নিম্নে প্রণোদনা প্রাপ্ত কৃষক সংখ্যার ইউনিয়ন ওয়ারী বিভাজন নিম্নরূপ ১ নং মির্জাপুর ৪৫০, ২ নং ভুনবীর ইউপি ৬০০, ৩ নং শ্রীমঙ্গল ৪৫০, ৪ নং সিন্দুরখান ৫৫০,৫ নং কালাপুর ৫৫০, ৬ নং আসিদ্রোন ৬৫০,
৭ নং রাজঘাট ১০০, ৮ নং কালীঘাট ১৫০ ও ৯ নং সাতগাঁও ইউপি ১০০ সহ সর্ব মোট ৩৬০০ কৃষকের মাঝে এই সুবিধা বন্টন উদ্বোধন করা হয়।