ইউকে ওয়েলস আওয়ামীলীগের উদ্যোগে জেল হত্যা দিবস

    0
    204

    আমারসিলেট24ডটকম,নভেম্বর,বদরুল মনসুর: বৃটেনের ওয়েলসের কার্ডিফ বাংলাদেশ সেন্টারে শোকার্ত হৃদয়ের শ্রদ্ধা জানিয়ে ইউকে ওয়েলস আওয়ামীলীগের উদ্যোগ গত ৪ নভেম্বর মঙ্গলবার রাত ১ ঘটিকায় জেল হত্যা দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

    যুক্তরাজ্য আওয়ামীলীগের কেন্দ্রীয় সদস্য, ওয়েলস আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি সাবেক ছাত্রনেতা মকিস মনসুর আহমদের সভাপতিত্বে এবং ইউকে ওয়েলস আওয়ামীলীগের সেক্রেটারী প্রাক্তন ছাত্রনেতা আব্দুল মালিকের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভার শুরুতেই বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু জাতীয় চার নেতাসহ সকল শহীদানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাড়িয়ে নিরবতা পালনসহ দোয়া করা হয়।

    আলোচনা সভায় জাতীয় চার নেতার প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি ও তাদের বর্ণাঢ্য জীবনের ওপর বক্তব্য রাখেন গোলাম মর্তুজা, লিয়াকত আলী, মো: ছালিক মিয়া, সেলিম আহমদ, রকিবুর রহমান, বাবুল আহমদ, আলমগীর আলম, নোমান চৌধুরী, এবি রুনেল, আবুল কালাম মুমিন, আব্দুল কাইয়ুম, জহির উদ্দিন আলী, বাহাউদ্দিন পাপলু, কামাল হোসেন, শেখ এম এ সালাম, ইকবাল আহমদ, মো: আনোয়ার, মোস্তাক আহমদ, শামীম আহমদ, আব্দুল কাদির, রাসেল আহমদ ও আব্দুর রউফ প্রমুখ।

    ওয়েলস আওয়ামীলীগের জেনারেল সেক্রেটারী সাবেক ছাত্রনেতা আব্দুল মালিক তার বক্তব্যে জেল হত্যাকান্ডের দন্ডিতদের দেশে ফিরিয়ে এনে ফাঁসি কার্যকর করার জোর দাবী জানান।

    সভাপতির বক্তব্যে ওয়েলস আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি ও জাস্টিস ফর বাংলদেশ জেনোসাইড ১৯৭১ ইন ইউকে’র কনভেনার, প্রাক্তন ছাত্রনেতা মকিস মনসুর আহমদ জাতীয় চার নেতার প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে বলেন জেল হচ্ছে মানুষের নিরাপদ আশ্রয়স্থল, অথচ কারা অভ্যন্তরে এ ধরনের বর্বর হত্যাকান্ড পৃথিবীর ইতিহাসে নজিরবিহীন।

    ৭৫ এর ১৫ই আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা ও ৩ নভেম্বর জেলের ভিতর জাতীয় চার নেতাকে হত্যার মাধ্যমে ষড়যন্ত্রকারীরা বাংলাদেশ এর মাটি থেকে আওয়ামীলীগের নাম চিরতরে মুছে ফেলার অপচেষ্টা চালিয়েছিলো বলে উল্লেখ করে তিনি সকল যুদ্ধাপরাধীদের ফাঁসির রায় অবিলম্বে কার্যকর করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

    আলোচনা সভায় অন্যান্য বক্তারা বলেন ৭৫ এর ১৫ই অগষ্ট ও ৩রা নভেম্বর জাতির জনকসহ স্বাধীনতার সফল চার রূপকারকে হায়নারা শারিরিকভাবে হত্যা করলেও বাঙ্গালী জাতির হৃদয়ে তাদের অবদান চীর অম্লান হয়ে থাকবে।

    আলোচনা সভায় ওয়েলস আওয়ামীলীগ যুবলীগ জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ ইন ইউকে বঙ্গবন্ধু পরিষদ ও প্রজন্ম ৭১ এর অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।