ইউটিউবার পিনাকী ভট্টাচার্যের বিরুদ্ধে সিলেটে সাইবার নিরাপত্তা আইনে মামলা

0
89

আমার সিলেট রিপোর্ট: সিলেটে ইউটিউবার পিনাকী ভট্টাচার্যসহ সাতজনের বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

রোববার (১৮ ফেব্রুয়ারী) সিলেট সাইবার ট্রাইব্যুনালে এ মামলাটি করেছেন বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ সিলেট জেলা শাখার সহ-সভাপতি আব্দুর রহমান। ট্রাইব্যুনাল’র বিচারক (জেলা জজ) মো: মনির কামাল মামলাটি আমলে নিয়ে তদন্ত প্রতিবেদন দাখিল করার জন্য সিলেটের সিআইডি জোনকে নির্দেশ দিয়েছেন।

মামলা সূত্রে জানা যায়,পিনাকী ভট্টাচার্য ছাড়াও মামলার অন্য আসামিরা হলেন ফেইসবুকার নাজমুল ইসলাম, শাহরিয়ার হোসেন সাকিব (এসএইচ), ফেইসবুক পেইজ “ফাইট ফর ডেমোক্রেসি”র এডমিন শাকিল আহমেদ, ফেইসবুকার মো: হাসান মিয়া (হাসান), মো: আব্দুল হাদী ও মো: রেজউল করিম।

সম্প্রতি বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি বিকৃত ও এডিট করে ব্যঙ্গাত্মক করে কটুক্তিমূলকভাবে ফেইসবুকে প্রচার ও ভাইরাল করার প্রতিবাদে এবং আইনি প্রতিকারের দাবিতে এ মামলা করা হয়। সাইবার ট্রাইব্যুনাল সিলেটের সেরেস্তা বিভাগ মামলা দায়েরের সত্যতা নিশ্চিত করেছেন।

বাদির পক্ষে মামলা পরিচালনা করেন সিলেটের এডিশনাল পিপি অ্যাডভোকেট মাহফুজুর রহমান ও জেলা বারের আইনজীবি টিপু রঞ্জন দাশ।

উল্লেখ্য, বগুড়া জেলার একসময়ের বিএনপি রাজনীতির সক্রিয় কর্মী, বর্তমানে প্যারিস প্রবাসী পিনাকী ভট্টাচার্য পিতা শ্যামল ভট্টাচার্য মেডিকেলের ছাত্র ছিলেন। বর্তমানে তিনি বিদেশে অবস্থান করছেন। আর সেখানে বসেই ইউটিউব সহ বিভিন্ন ব্লগের মাধ্যমে দেশের আভ্যন্তরীণ বিষয় নিয়ে সমালোচনা করে আসছেন দীর্ঘদিন ধরে।