ইরাকি বাহিনীর অভিযান ঠেকাতে তেলকূপে আগুন

    0
    231

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৬মার্চঃ ইরাকি বাহিনীর তিকরিত মুক্ত করার অভিযান ঠেকানোর জন্য তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল ওই এলাকার কাছাকাছি কয়েকটি তেলকূপে আগুন ধরিয়ে দিয়েছে। ইরাকি সেনা এবং স্বেচ্ছাসেবীরা যৌথভাবে গত রোববার থেকে এ অভিযান শুরু করেছে।

    তিকরিত শহরের ৩৫ কিলোমিটার উত্তর-পূর্বের আজিল তেলক্ষেত্রে গতকাল (বৃহস্পতিবার) আগুন দিয়েছে আইএসআইএল। ইরাকি সেনাবাহিনীর হেলিকপ্টার গানশিপগুলোর হামলা প্রতিহত করতে এবং লক্ষ্যবস্তু ঢাকা দেয়ার জন্য এভাবে তেল ক্ষেত্রটিতে আগুন ধরিয়ে দেয়া হয়েছে।

    অবশ্য তিকরিত মুক্ত করার  দায়িত্বে নিয়োজিত জেনারেল আবদুল ওয়াহাব আস-সাদি বলছেন, এ আগুনের কোনো প্রভাব অভিযানের ওপর পড়বে না।  ইরাকের রাষ্ট্রীয় টেলিভিশনকে তিনি বলেন, পূর্ব পরিকল্পনা অনুসারে অভিযান চলতে থাকবে।

    তিকরিত মুক্ত করার জন্য পাঁচ দিক থেকে অভিযান চালানো হচ্ছে। তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী যেন পালাতে এবং তাদের প্রতিরক্ষা ব্যূহ জোরদার করতে না পারে সে জন্য পাঁচ দিকে থেকে সাড়াশি অভিযান শুরু করা হয়েছে। এরইমধ্যে তিকরিতের উত্তর ও দক্ষিণ দিক থেকে দজলা নদীর তীর ধরে এগিয়ে গেছে ইরাকি বাহিনী। আইএসআইএল সদস্যদের চারদিক থেকে ঘিরে করে ফেলার লক্ষ্য রয়েছে এ বাহিনীর কিন্তু রাস্তায় পেতে রাখা বোমা ও মাইন তাদের অগ্রাভিযানের গতি কমিয়ে দিচ্ছে।

    এদিকে,  তিকরিতের ভেতরে এবং পার্শ্ববর্তী এলাকায় সেনা অভিযানের কারণে ২৮,০০০ মানুষ বাস্তুহারা হয়ে সামারায় আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।ইরনা