উদ্ভিদ থেকে মাংস তৈরি করছেন ভেজেটারিয়ান বুচার

    0
    540

    আমারসিলেট 24ডটকম , সেপ্টেম্বর : এক মাংস বিক্রেতা উদ্ভিদ বা গাছপালা থেকে মাংস তৈরি করছেন। এই মাংস বিক্রেতার নাম জাপ কর্তেওয়েগ। তার প্রতিষ্ঠানের নাম ভেজেটারিয়ান বুচার।ল্যাবে গাছপালা থেকে মাংস তৈরির এই প্রযুক্তি বানাতে তার খরচ পড়েছে ৩ লাখ ৩০ হাজার মার্কিন ডলার (প্রায় ২ কোটি ৬০ লাখ টাকা)।

    তবে কর্তেওয়েগ নিজে এই প্রযুক্তি আবিষ্কার করেননি। তার জন্য এই প্রযুক্তি উদ্ভাবন করেছে মধ্য নেদারল্যান্ডের ওয়েজনিনজেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। লন্ডনে এই প্রযুক্তি প্রদর্শন কর বৈজ্ঞানিকরা দাবি করেছেন এর মাধ্যমে খাদ্য বিপ্লব সূচিত হলো।তারা বলেছেন, জীবিত গরুর মাংসের স্টিম সেল থেকে তৈরি বার্গারের প্রযুক্তি থেকে এটা ঢের বেশি অগ্রগামী। এখানে মাংস তৈরিতে লাগবে শুধু গাছপালা।

    কর্তেওয়েগার দোকানটি হেগের কেন্দ্রস্থলে অবস্থিত। এখানে এই প্রযুক্তিতে তৈরি হাসবার্গার, মিটবল ও টুনা সালাদ পাওয়া যায়। এই প্রযুক্তিতে এসব তৈরির একটি অন্যতম উপাদান সয়া পেসতা।তবে একেকটা আইটেম তৈরিতে এক এক ধরণের উপকরণ ব্যবহার করা হয়। যেমন মুরগির মাংস তৈরিতে লাগে বেশি পরিমাণ সয়া সস। অন্যদিকে গরুর মাংস তৈরিতে লাগে গাজর, ডাল ও আলু।

    একজন সাংবাদিক এবং কয়েকজন ভোক্তা এসব খাবার খেয়ে বলেছেন, তাদের স্বাদ যদিও প্রকৃত মুরগি বা গরুর মাংসের মত নয়, তবে বেশ ভালো।