এমএমসি’র অনুসন্ধানী প্রতিবেদন শীর্ষক ওরিয়েন্টশন অনুষ্ঠিত

    0
    254

    আমারসিলেট24ডটকম,১৬ডিসেম্বরঃ ম্যাস্-লাইন মিডিয়া সেন্টারের আয়োজনে স্থানীয় সরকার বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদন শীর্ষক ওরিয়েন্টশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। এমএমসি প্রশিক্ষণ কক্ষে আজ অনুষ্ঠিত ওরিয়েন্টশনে এতিম, বয়স্ক ও প্রতিবন্ধী ভাতা ও পুর্নবাসন ; হিজড়া ও চা শ্রমিকদের আর্থসামাজিক অবস্থা ও পুর্নবাসন; হাসপাতালে সমাজ সেবার কার্যক্রম; নারী নির্যাতন; ক্যান্সার রোগীদের জন্য সরকারের প্রকল্প; অ্যাসিডদগ্ধদের পুর্নবাসন ইত্যাদি বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদন তৈরির ওপর গুরুত্বারোপ করা হয়।

    স্বাগত বক্তব্যে হাবিবুল আলম বলেন, স্থানীয় সরকারের বিশেষ করে ইউনিয়ন পরিষদের স্বচ্ছতা ও জবাদিহিতা, অবকাঠামোগত উন্নয়ন, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, সমাজ সেবা অধিদপ্তরের কার্যক্রম,এতিম, দুঃস্থ, প্রতিবন্ধীদের নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন করার খুব ভালো সুযোগ রয়েছে। তিনি বলেন, বিভিন্ন প্রকল্প ও সেবা সংক্রান্ত বিষয়ে জনপ্রতিনিধি এবং সরকারি কর্মকর্তারা তথ্য গোপন করেন। সেজন্য অনেকেই তথ্য ও সেবাপ্রাপ্তি থেকে বঞ্চিত হন। বিভিন্ন বিষয়ে সত্য অনুসন্ধান করে সেবা ও তথ্যের দ্বার সাংবাদিকরাই উন্মোচন করে সাধারণ মানুষের সেবা করতে পারেন। ’

    রির্সোস পার্সন হিসেবে প্রথম আলোর সিনিয়র রির্পোটার উজ্জ্বল মেহেদি স্থানীয় সরকার বিষয়ে বিভিন্ন অনুসন্ধানী প্রতিবেদন লেখার কৌশলের ওপর বিস্তারিত আলোচনা করেন। ভালো প্রতিবেদনের জন্য পর্যাপ্ত তথ্য, উপাত্ত বিশ্লেষণ এবং সরেজমিন পরিদর্শনের ওপর জোর দেন তিনি। অনুসন্ধানী প্রতিবেদন তৈরির বিষয়ে নবীন সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন প্রথম আলোর এই সিনিয়র সাংবাদিক। অংশগ্রহনকারী সাংবাদিকরা এতিম, বয়স্ক ও প্রতিবন্ধী ভাতা; হিজড়া ও চা শ্রমিকদের আর্থসামাজিক অবস্থা ও পুর্নবাসন; হাসপাতালে সমাজ সেবার কার্যক্রম; নারী নির্যাতন; ক্যান্সার রোগীদের জন্য সরকার প্রকল্প; অ্যাসিডদগ্ধদের পুর্নবাসন ইত্যাদি বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করবেন।

    ওরিয়েন্টশন প্রোগ্রাম সিলেট বিভাগের ১৩ জন নবীন সাংবাদিক ওরিয়েন্টশন প্রোগ্রাম অংশগ্রহন করেন। অংশগ্রহনকারী সাংবাদিকরা হলেন; জিয়াউর রহমান লিটন; জুবায়ের আহমদ; নুরুল হক শিপু; এস.এ শফী ; তাসলিমা ফেরদৌস জুথি; মেকদাদ হোসেন; তাসলিমা খানম বীথি; পলি রায়; শুভ্র দাস রাজন; শাম্মী আক্তার; হেপী বেগম; তামিম মাজিদ; অমিতা সিনহা।