এম এ হকের স্বপ্ন ছিল ভূমি সংস্কার করে পানি শাসনের মাধ্যমে পরিবেশ বান্ধব দেশ

0
85
এম এ হকের স্বপ্ন ছিল ভূমি সংস্কার করে পানি শাসনের মাধ্যমে পরিবেশ বান্ধব দেশ

এইচ এন আশিকুর রহমান: ভূমি সংস্কার পানি শাসন করে দারিদ্র মুক্ত শিক্ষিত জাতি গড়তে রূপকার মোহাম্মদ আব্দুল হক (এম এ হক) এর ২৮তম মৃত্যুবার্ষিকীতে এক আলোচনা সভার আয়োজন করেছে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ ৬ই এপ্রিল, ২০২৪ বিকাল ৫ ঘটিকায় মতিঝিল ওযাকফ মসজিদ প্রাঙ্গণ ঢাকায়।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল।
প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক মন্ত্রী সংসদ সদস্য ও মেঘনা ব্যাংকের চেয়ারম্যান এইচ এন আশিকুর রহমান।
প্রধান আলোচক এম এ হক ফাউন্ডেশনের চেয়ারম্যান বেগম রেহানা আশিকুর রহমান।
বক্তব রাখেন, কাজী আরেফ ফাউন্ডেশনের সভাপতি কাজী মাসুদ আহমেদ, সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবী এডভোকেট মাহবুব আলম দুলাল, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান এম এ ভাসানী, আওয়ামী লীগ নেতা তাজউল ইসলাম, ন্যাপ ভাসানীর সভাপতি স্বপন কুমার সাহা, ইসলামিক ডেমোক্রেটি লীগ সভাপতি আনোয়ার হোসেন, মুক্তিযোদ্ধা প্রজন্মলীগের সাধারণ সম্পাদক রোকন উদ্দিন পাঠান, বাংলাদেশ জাসদ নেতা হুমায়ুন কবির, বরিশাল বিভাগ সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আ স ম মোস্তফা কামাল, সদস্য নকিব হক, নারী নেত্রী এলিজা রহমান, জাসদ শাজাহান সিরাজের সভাপতি আঃ জব্বার, জাতীয় গণতান্ত্রিক লীগের সহ সভাপতি মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক সমীর রঞ্জন দাস, প্রমুখ।
প্রধান অতিথির ভাষণে এইচ এন আশিকুর রহমান বলেন এম এ হক ছিল বাংলাদেশের উন্নয়নের রূপকার। তার প্রমাণ ভূমি সংস্কার করে ভূমির আধুনিকায়ন ব্যবস্থাপনায় আনা ও ব্যবহার নিশ্চিত করা, যার মাধ্যমে দেশ হবে খাদ্যে স্বাবলম্বী দারিদ্রতা কমবে। পানি শাসন করতে পারলে দেশে বন্যা নিয়ন্ত্রণ হবে, নদী ভাঙন রোধ হবে, প্র্রতি বছর বন্যার দ্বারা ও নদী ভাঙনে ভূমি ঘর বাড়ী হারা হবে না। দেশ হবে পরিবেশ বান্ধব। স্বাস্থ্য সেবার জন্য বেসরকারী আরগ্য হাসপাতাল করেছেন মালিবাগে। বিদেশে কর্মসংস্থানের জন্য স্বাধীনতার পর সৌদি আরব ও জাপানে কর্মসংস্থানের বাংলাদেশে যুবকদেরকে পাঠিয়েছেন।