এ সপ্তাহেই আবারো টানা হরতালের ঘোষণা আসতে পারে

    0
    191

    আমারসিলেট24ডটকম,২৩নভেম্বরঃ চলতি সপ্তাহেই আবারো টানা হরতালের ঘোষণা আসছে পারে।প্রধান বিরোধী দল বিএনপির পক্ষ থেকে নির্বাচনের তফসিল ঘোষণার সাথে সাথেই একতরফা নির্বাচন প্রতিহত করতে টানা কঠোর কর্মসূচির মাধ্যমে দেশকে অচল করে দেয়ার ঘোষণা দেয়া হয়েছে। বর্তমানে বিরোধী জোট নির্দলীয় সরকারের দাবিতে আগামী রবিবার জেলা ও উপজেলায় বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করলেও সোমবারই নতুন কর্মসূচি ঘোষণার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিএনপি সংশ্লিষ্ট সূত্র।
    নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবি না মেনে সরকার একতরফা নির্বাচন করতে গেলে তা প্রতিহত করার সিদ্ধান্ত নিয়েছে বিরোধী ১৮দলীয় জোট। এ নিয়ে গত বৃহস্পতিবার রাতে বিরোধীদলীয় জোট নেতা বেগম খালেদা জিয়া জোটের প্রভাবশালী শীর্ষ নেতাদের সাথে বৈঠক করেন।বৈঠকে তফসিল ঘোষণার পর থেকে টানা কর্মসূচি দেয়ার সিদ্ধান্ত হয়। তখন সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার ছাড়া সপ্তাহের প্রায় প্রতিদিনিই হরতাল দেয়া হতে পারে বলে জানা যায়। তবে রবিবার আটক বিএনপির ৫ শীর্ষ নেতার জামিনের শুনানি হওয়ার কথা থাকায় সেদিন হরতাল না দেয়ার সম্ভাবনা রয়েছে। তাছাড়া বিএনপি নেতৃবৃন্দ শেষ সময় পর্যন্ত সমঝোতার জন্য অপেক্ষা করবে। সেক্ষেত্রে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময়ের আগ পর্যন্ত সরকার সমঝোতার উদ্যোগ নিলে তাতে সাড়া দিতে পারে বিরোধী জোট।
    সুত্র থেকে আরও জানা যায়, বিরোধী দলের যে সব নেতৃবৃন্দ এতোদিন গা বাঁচিয়ে চলেছেন শেষ সময়ে এসে তাদের আন্দোলনের মাঠে থাকতে কড়া নির্দেশ দিয়েছেন বিএনপি প্রধান বেগম খালেদা জিয়া। সেজন্য কেন্দ্রীয় অনেক নেতাকে নিজ নিজ এলাকায় চলে যাওয়ার নির্দেশের পাশাপাশি ঢাকায় আন্দোলন জমাতে ৮ নেতাকে বিশেষ দায়িত্ব দেয়া হয়েছে। আসন্ন হরতালে নেতাকর্মীদের অংশগ্রহণ সন্তোষজনক হলে হরতালের পর অবরোধ দেয়ার চিন্তা করবে বিরোধী জোট। তখন একযোগে সড়ক, রেল ও নৌপথে টানা অবরোধের কর্মসূচি ঘোষণা করা হতে পারে।
    বিএনপি নেতারা বলছেন, বিদ্যমান রাজনৈতিক সঙ্কট সমাধানে সরকারের উদ্যোগের অপেক্ষায় বিরোধী জোট শেষ সময় পর্যন্ত অপেক্ষা করবো। কিন্তু তা না হলে তফসিল ঘোষণার সাথে সাথে কঠোর কর্মসূচি দেয়া ছাড়া তাদের সামনে কোনো বিকল্প থাকবে না। সেক্ষেত্রে টানা হরতাল, এমনকি অবরোধও আসতে পারে। বিএনপি নেতারা আরও বলেন আন্দোলন কত প্রকার তা বেগম জিয়ার জানা আছে। সরকার সমঝোতার উদ্যোগ না নিলে সেদিকেই যাওয়া হবে।