ওয়েবসাইট খোলার প্রবণতায় ডটকম শীর্ষস্থান হারাবে!

    1
    508

    আমার সিলেট  24 ডটকম,অক্টোবরভার্চুয়াল জগতে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ডোমেইন ডটকম (.com)। কিন্তু অন্য ডোমেইন নামে ওয়েবসাইট খোলার প্রবণতা যে হারে বাড়ছে তাতে মনে করা হচ্ছে, শিগগিরই ডটকম শীর্ষস্থান হারাবে। এ সম্ভাবনা আরো প্রবল হয়েছে, যখন দ্য ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বারস (আইকান, Icann) আগামী কয়েক সপ্তাহের মধ্যে নতুন ডোমেইন নাম অনুমোদনের ঘোষণা দিয়েছে।

    নতুন এ ডোমেইনগুলোর মধ্যে অন্যতম: আরবি শব্দ ‘شبكة’ যার অর্থ ওয়েব (web), চীনা শব্দ ‘游戏’ যার অর্থ খেলা (game) এবং রুশ শব্দ ‘онлайн’ ও ‘сайт’ যার অর্থ যথাক্রমে অনলাইন (online) ও ওয়েবসাইট (website)।

    আইকান আশা করছে, এরকম শত শত নতুন ডোমেইন শেষ পর্যন্ত ডটকমকে হটিয়ে শীর্ষস্থান দখল করে ফেলবে।

    উল্লেখ্য, এখন পর্যন্ত জেনেরিক টপ লেভেল ডোমেইনগুলো (gTLDS) .com, .net এবং .biz এরকম কয়েকটি অতিপরিচিত নামের মধ্যেই সীমাবদ্ধ। তবে আইকান এই সীমাবদ্ধতাকে ভেঙে দিতে চাচ্ছে। তারা বিভিন্ন প্রতিষ্ঠানকে তাদের পছন্দ ডোমেইন নাম দেয়ার জন্য আহ্বান জানিয়েছে।

    জানা গেছে, .porn, .ninja এবং .ferrari এর মতো প্রায় দুই হাজার আবেদন এসেছে। এমনকি সংবাদ মাধ্যম বিবিসি .bbc নামে তাদের ওয়েবসাইটের ডোমেইন কিনতে আগ্রহ প্রকাশ করেছে।

    ইন্টারনেট সেবাদানকারী সবচেয়ে বড় প্রতিষ্ঠান ইতিমধ্যে ১০১টি আবেদন পাঠিয়েছে। এর মধ্যে .google এবং .youtube ডোমেইনও চেয়েছে তারা। এছাড়া .and, .boo, .dad এবং .new এর মতো নতুন ডোমেইনের আবেদন আসবে বলেও আশা করা হচ্ছে।

    এখন এতোগুলো আবেদন প্রক্রিয়াকরণে বেশ কিছু সময় লেগে যাবে বলে জানিয়েছে আইকান। বিশেষ করে যেসব ক্ষেত্রে একই ডোমেইন নাম একাধিক কোম্পানি চেয়েছে। যেমন: .music নামটি অনলাইনে বেচাকেনার ওয়েবসাইট অ্যামাজন এবং গুগল উভয়েই চেয়েছে।

    অন্যদিকে সবচেয়ে জনপ্রিয় ডোমেইন .app কিনতে ১৩টি আলাদা কোম্পানি আগ্রহ প্রকাশ করেছে।

    আইকানের তথ্য অনুযায়ী, এভাবে বিভিন্ন নামে যে হারে আবেদন আসছে তাতে এতোদিন আধিপত্য বিস্তারকারী ডটকম টাইপ ডোমেইনগুলোর রাজত্ব অচিরেই শেষ হয়ে যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।