কমিউনিটি ক্লিনিকে দায়িত্বরতদের অনিয়ম ও দুর্নীতি

    0
    259

    আমারসিলেট 24ডটকম,০৬অক্টোবর,চুনারুঘাট প্রতিনিধি:সরকার স্বাস্থ্য সেবাকে গুরুত্ব দিয়ে গ্রামে গঞ্জে কমিউনিটি ক্লিনিক স্থাপন করে জনসাধারণকে মুহুর্তের মাঝে সেবা দেওয়ার ব্যবস্থা করে। কিন্তু সরকারের সিদ্ধান্তের বিপরীতে অবস্থান নেয় স্থানীয় কমিউনিটি ক্লিনিকের দায়িত্বরত পরিবার কল্যাণ কর্মীরা। ফলে প্রতিনিয়ত নানা লাঞ্চনার শিকার হচ্ছে কমিউনিটি ক্লিনিকের দায়িত্বরত পরিবার কল্যাণ কর্মীদের হাতে গ্রামাঞ্চলের নিরীহ রোগীরা। চুনারুঘাট উপজেলার ৪নং পাইকপাড়া ইউনিয়নস্থ গণেশপুর কমিউনিটি ক্লিনিকের পরিবার কল্যাণ সহকারীদের নানা অনিয়ম দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে।

    পরিবার কল্যাণ কর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা বরাবরে পাইকপাড়া গ্রামের আব্দুর রউফ স্বাক্ষরিত লিখিত অভিযোগ দাখিল করেন। অভিযোগে জানা যায়, গনেশপুর গ্রামের কমিউনিটি ক্লিনিকটিতে পরিবার কল্যাণ সহকারী মোছাঃ মমতাজ বেগম ও স্বাস্থ্য সহকারী মোঃ জয়নাল মিয়া দীর্ঘদিন যাবত কর্মরত আছেন। ওই ক্লিনিকে প্রতিদিন এলাকার নিরীহ জন সাধারণ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে সেবা নেওয়ার জন্য আসেন। সেবা নিতে এসে নিরীহ রোগীরা পরিবার কল্যাণ সহকারী মোছাঃ মমতাজ বেগম ও স্বাস্থ্য সহকারী মোঃ জয়নাল মিয়ার নিকট থেকে সেবা নেওয়ার বদলে হয়ে যান নানা লাঞ্চনার শিকার। অভিযোগে আরও জানা যায়, ওই ক্লিনিকের সহকারীগণ বিভিন্ন সময় ক্যাম্পেইন এর খবর জনগণকে না জানিয়ে নিরবে বসে চলে যায় এবং গত ৫/১০/২০১৩ইং তারিখে সারাদেশে একযোগে ভিটামিন অ+ শিশুদেরকে খাওয়ানো হয়।

    এ ক্লিনিকে ওইদিন কোন ক্যাম্পেইন জনগণকে এ বিষয়ে অবহিত করায়নি। এ নিয়ে পরিবার কল্যাণ সহকারী মমতাজ বেগম ও স্বাস্থ্য সহকারী জয়নাল মিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা বরাবরে অভিযোগ দেওয়া হয়। এর অনুলিপি উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে প্রেরণ করা হয়।