কারোরই কোন তথ্য দেয়নি ফেসবুক কর্তৃপক্ষ

    0
    255

    আমার সিলেট ডেস্ক,২৮ আগস্ট  : চলতি বছরের ৩০ জুন পর্যন্ত ফেসবুকের কাছে বাংলাদেশ থেকে ১২ ব্যক্তির ফেসবুকের তথ্য চাওয়া হয়েছিল। তবে ফেসবুকের পক্ষ থেকে সরকারকে কারোরই কোন তথ্য দেয়া হয়নি। অনুরোধ করে চিঠি লিখা সত্ত্বেও বাংলাদেশ সরকারকে কোন তথ্য দেয়নি ফেসবুক কর্তৃপক্ষ। বিশ্বের বিভিন্ন দেশের পক্ষ থেকে ব্যবহারকারীর তথ্য চেয়ে ফেসবুকের কাছে জানানো অনুরোধ নিয়ে তাদের প্রকাশ করা এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ফেসবুক জানায়, একই সময় বিশ্বের ৭৪টি দেশ থেকে ৩৮০০ ফেসবুক ব্যবহারকারীর তথ্য চেয়েছিল সংশ্লিষ্ট দেশের সরকার।

    বিভিন্ন দেশের সরকার মূলত নানারকম অপরাধমূলক কর্মকাণ্ড যেমন ডাকাতি, অপহরণ ইত্যাদির তদন্তের সুবিধার্থে এসব তথ্য চেয়েছিল বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের জেনারেল কাউন্সিলর কলিন স্ট্রেচ স্বাক্ষরিত এ প্রতিবেদনে তথ্য চাওয়া রার্ষ্টের তালিকার শীর্ষে রয়েছে আমেরিকা। দেশটি ২০ থেকে ২১ হাজার বার তথ্য চেয়েছে যার ৭৯ শতাংশ পূরণ করেছে ফেসবুক। তথ্য চাওয়ার দিক দিয়ে দ্বিতীয় সর্বোচ্চ ভারত। তারা চার হাজার ৪৪১ জনের ব্যাপারে তথ্য চায় এবং তাদের ৫০ শতাংশ তথ্য দেয়া হয়। এরপরে আছে যুক্তরাজ্য। তারা দুই হাজার ৩৩৭ জনের

    পাকিস্তান ৪৭ জনের তথ্য চেয়ে ৩৫ বার অনুরোধ জানায় এবং এর পরিপ্রেক্ষিতে ফেসবুক কর্তৃপক্ষ ৭৭ শতাংশ তথ্য সরবরাহ করে। রাশিয়া ও সার্বিয়া মাত্র একজনের তথ্য চাওয়ার অনুরোধ জানিয়েও তথ্য পেতে ব্যর্থ হয়েছে। আর জার্মানি, ফ্রান্স ও ইতালিও হাজারের বেশি ফেসবুক ব্যবহারকারীর তথ্য চেয়েছে এবং এর মধ্যে ৪০ থেকে ৫০ শতাংশ তথ্য তাদের সরবরাহ করেছে কর্তৃপক্ষ।

    ব্যাপারে তথ্য চায় এবং ফেসবুক  কর্তৃপক্ষ ৬৮ শতাংশ তথ্য সরবরাহ করে। গ্লোবাল গভর্নমেন্ট রিকোয়েস্ট রিপোরর্ট’ শিরোনামে প্রকাশিত এ প্রতিবেদনে বিশ্বের বিভিন্ন দেশের সরকারের পক্ষ থেকে মোট ৩৮ হাজারের বেশি ফেসবুক ব্যবহারীর তথ্য চাওয়া হয়। তথ্য চাওয়া দেশগুলোর মধ্যে ইউরোপে শীর্ষে রয়েছে জার্মানি, দুহাজার ৬৮ জন ব্যবহারকারীর তথ্য চেয়েছে পূরণ করেছে ৩৭ শতাংশ।