কোরবানীর ঈদঃ ৯ জুলাই মধ্যপ্রাচ্যে বাংলাদেশে চাঁদ দেখার উপর নির্ভরশীল

0
1901
কোরবানীর ঈদঃ ৯ জুলাই মধ্যপ্রাচ্যে বাংলাদেশে চাঁদ দেখার উপর নির্ভরশীল
কোরবানীর ঈদঃ ৯ জুলাই মধ্যপ্রাচ্যে বাংলাদেশে চাঁদ দেখার উপর নির্ভরশীল

মিনহাজ তানভীরঃ মধ্যপ্রাচ্যে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ৯ জুলাই সৌদি, কাতার, আরব আমিরাত, বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের আরব দেশগুলোতে ঈদুল আদ্বহা উদযাপিত হতে যাচ্ছে।

বুধবার ২৯ জুন জিলহজ মাসের চাঁদ দেখা গেছে বলে এক ঘোষণায় জানায় সৌদি কর্তৃপক্ষ। ঈদুল আদ্বহা (আযহা) উদযাপনের তারিখ ঘোষণার সাথে সাথে দেশটির কর্মকর্তারা আরো জানায়, শুক্রবার (৮ জুলাই) হবে আরাফাতের দিন।

উল্লেখ্য, বাংলাদেশে জিলহজ মাসের চাঁদ দেখতে আজ বৃহস্পতিবার ৩০ জুন সন্ধ্যায় সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। বৃহস্পতিবার ১৪৪৩ হিজরি সনের চাঁদ দেখা গেলে শুক্রবার থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। এক্ষেত্রে বাংলাদেশে আগামী ১০ জুলাই (১০ জিলহজ) ঈদুল আদ্বহা উদযাপিত হতে পারে। চাঁদ দেখা না গেলে শুক্রবার জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে আগামী শনিবার (২ জুলাই) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে, তাহলে দেশে ঈদ উদযাপিত হবে ১১ জুলাই।

অপরদিকে এশিয়ার কয়েকটি দেশ ও একটি স্বায়ত্বশাসিত অঞ্চল আগামী ১০ জুলাই ঈদুল আদ্বহা পালন করবে বলে সরকারিভাবে ঘোষণা দিয়েছে। এসব দেশ হলো, মালয়েশিয়া, জাপান, ইন্দোনেশিয়া, ব্রুনাই এবং স্বায়ত্বশাসিত অঞ্চল হংকং। খবর খালিজ টাইমসের।
সরকারি চাঁদ দেখা কমিটি ও প্রাদেশিক গভর্নরদের সংস্থা রুলার্স কনফারেন্সের বরাত দিয়ে মালয়েশিয়ার সংবাদমাধ্যম বেরনামা এক টুইটবার্তায় জানিয়েছে, আগামী ১০ জুলাই ঈদুল আদ্বহা উদযাপন করবেন মালয়েশিয়ার মুসলিমরা।
স্বায়ত্বশাসিত অঞ্চল হংকংয়ের মুসলিম সংস্থা দ্য মুসলিম কাউন্সিল অব হংকং ১০ জুলাই ঈদুল আদ্বহা উদযাপনের ঘোষণা দিয়ে এক বিবৃতি বলেছে, ‘আজ হংকংয়ের কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি।’
এক বিবৃতিতে জাপানের চাঁদ দেখা কমিটি রুয়াত-ই-হিলাল জানিয়েছে, বুধবার দেশের ২৮টি এলাকা থেকে পর্যবেক্ষণ করেও জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। এ কারণে জাপানের মুসলিমরা আগামী ১০ জুলাই ঈদুল আদ্বহা উদযাপন করবেন।
বিশ্বের সর্ববৃহৎ মুসলিম দেশ ইন্দোনেশিয়া সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, দেশটির জাতীয় চাঁদ দেখা কমিটির প্রতিনিধিরা ইন্দোনেশিয়ার ২৮টি পয়েন্ট থেকে আকাশ পর্যবেক্ষণ করেছেন এবং বুধবার এসব পয়েন্টের কোনোটি থেকে জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় ইন্দোনেশিয়ার মুসলিমরা ১০ জুলাই ঈদুল আদ্বহা পালন করবেন। একই ঘোষণা দিয়েছে ব্রুনাইও।
এর আগে গত ২২ জুন সংযুক্ত আরব আমিরাত আগামী ৯ জুলাইকে পবিত্র ঈদুল আদ্বহার সম্ভাব্য তারিখ বলে ঘোষণা করেছিল। তবে সরকারিভাবে এখনও চুড়ান্ত কোনো ঘোষণা দেয়নি আমিরাতের সরকার।
ইসলাম ধর্ম অনুযায়ী, জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ার ১০ দিন পর কোরবানির ঈদ বা ঈদুল আদ্বহা পালিত হয়।

ইসলাম ধর্মের নিয়ম অনুযায়ী, জিলহজ মাসের ১০ তারিখ ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হয়। আর এটি-ই হচ্ছে মুসলিমদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব। সূত্র আন্তর্জাতিক গন মাধ্যম