কয়লার ন্যায্য মূল্য নির্ধারণ ও নির্যাতন বন্ধের দাবি

    0
    220

    আমারসিলেট24ডটকম,২৩নভেম্বরঃ বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ রেজিঃ নং বাঃজাঃফেঃ-০৫-এর শাখা সংগঠন সুনামগঞ্জ কয়লা শ্রমিক সংঘের এক সভায় কয়লার ন্যায্য মূল্য নির্ধারণ ও সকল ধরনের নির্যাতন বন্ধের দাবি জানানো হয়। ২১ নভেম্বর বিকাল ৪ টায় সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার মানিগাও আদর্শগ্রামে অনুষ্টিত কয়লা আহরণকারী শ্রমিকদের এক সভায় বক্তারা উপরোক্ত দাবি জানান।

    কয়লা শ্রমিক সংঘের সভাপতি আব্দুস ছালামের সভাপতিত্বে অনুষ্টিত সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শাহজাহান কবির, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রজত বিশ্বাস ও সুনামগঞ্জ জেলা কমিটির সভাপতি বাদল সরকার।

    সভায় বক্তব্য রাখেন কয়লা শ্রমিক সংঘের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ, মানিগাও আদর্শগ্রাম পরিচালনা কমিটির সভাপতি মোঃ জালাল মিয়া, সুনামগঞ্জ জেলা বারকি শ্রমিক সংঘের সহ-সভাপতি মোঃ সিরাজ মিয়া, নজরুল ইসলাম, মোঃ ছমেদ, হানিফ মিয়া প্রমূখ। সভায় বক্তারা বলেন ব্যবসায়ীদের মনোপলি সিন্ডিকেটের কারণে হাড়ভাঙ্গা পরিশ্রম করে নদী থেকে কয়লা আহরণ করে শ্রমিকরা কম দামে বিক্রি করতে বাধ্য হন।

    কয়লার ন্যায্য মূল্য দাবি করলে শ্রমিকদের উপর নানা রকম নির্যাতন নেমে আসে। সভায় বক্তারা সম্প্রতি বিএসএফ কর্তৃক ৫ জন কয়লা শ্রমিককে তাহিরপুর সীমান্ত থেকে ধরে নিয়ে যাওয়ার ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে বলেন সীমান্তে নিরিহ জনগণকে ধরে নিয়ে যাওয়া, নির্যাতন ও গুলি বর্ষণ বন্ধ করতে বিজিবিকে কার্যকর ভূমিকা নেওয়ার দাবি জানান।