খুলছে বহুল প্রত্যাশিত সৌদি আরবের শ্রমবাজার

    0
    227

    আমারসিলেট24ডটকম,২১জানুয়ারীঃ প্রায় ৭বছর পর ফের খুলছে বহুল প্রত্যাশিত সৌদি আরবের শ্রমবাজার। খুব শিগগির বাংলাদেশের শ্রমিকরা সৌদি আরব যেতে পারবেন। সৌদি আরব সফররত বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন দেশটির শ্রমমন্ত্রীর কার্যালয়ে রোববার সাক্ষাৎ করেন। সাক্ষাতের পর সোমবার এ কথা জানিয়েছেন সে দেশের শ্রমমন্ত্রী আবদেল ফাকেহ।

    সৌদি গণমাধ্যমকে দেশটির শ্রমমন্ত্রী বলেন, ২০০৮ সাল থেকে সৌদি আরবে বাংলাদেশি নতুন শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা ছিল। তবে দুই দেশের কল্যাণেই এ নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। খুব শিগগিরই আমরা বাংলাদেশিদের জন্য ভিসা দেয়া শুরু করবো।

    এ সময় তিনি বাংলাদেশি শ্রমিকদের প্রয়োজনীয় কারিগরি প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তোলার আহ্বান জানান।

    সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শহিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, আমরা আশা করছি খুব শিগগিরই বাংলাদেশি শ্রমিকদের ভিসা দেয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে এবং নতুন করে শ্রমিক নিয়োগ শুরু করা হবে।

    বৈঠকে খন্দকার মোশাররফ হোসেন সৌদি শ্রমমন্ত্রীকে আশ্বস্ত করে বলেন, বিদেশে কাজ করতে ইচ্ছুক এমন ব্যক্তিদের একটি ডাটা সেন্টার তৈরি করেছে সরকার। এতে ২২ লাখের বেশি লোক নিবন্ধিত হয়েছেন। এ ছাড়া বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও হংকংয়ে যাচ্ছেন বলেও সৌদি মন্ত্রীকে অবহিত করেন তিনি।

    বৈঠকে দুই দেশের মধ্যকার পারস্পরিক সম্পর্ক উন্নত থেকে উন্নততর পর্যায়ে নিয়ে যাওয়ার ব্যাপারেও একমত পোষণ করেন দুই দেশের মন্ত্রীরা।

    ১৭ জানুয়ারি শনিবার সকাল থেকে ৮ সদস্যের উচ্চপর্যায়ের প্রতিনিধি দল নিয়ে সৌদি আরবে অবস্থান করছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। প্রবাসীদের দেয়া একটি সংবর্ধনা অনুষ্ঠানে মন্ত্রী জানান,
    বাংলাদেশি শ্রমিকরা মাত্র ২০ হাজার টাকায় সৌদি আরব যেতে পারবে।

    এসময় মন্ত্রী বলেন, দীর্ঘদিন বন্ধ থাকার পর আবারো শ্রমিক নেয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে সৌদি সরকার। গভর্নমেন্ট টু গভর্নমেন্ট – জি টু জি- প্রক্রিয়ায় এ শ্রমিক নেয়া হবে। এ ব্যাপারে চলতি মাসেই একটি সৌদি প্রতিনিধি দল ঢাকা সফর করবে বলে জানান মন্ত্রী। সূত্রঃ নতুনবার্তা।