খেলাপী ঋণের সময় বাড়ানো হলো এক বছর

    0
    286

    আমারসিলেট24ডটকম,৩০ডিসেম্বরঃ আজ সোমবার এক সার্কুলারে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ২০১৩ সালের ৩১ ডিসেম্বরের বদলে এই ঋণ সমন্বয়ের জন্য ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় পাচ্ছে ব্যাংকগুলো।“ব্যাংক কোম্পানির শেয়ার ধারণ ও পুঁজিবাজারের এক্সপোজার প্রসঙ্গে” শীর্ষক এই সার্কুলারে বলা হয়, ঋণ আর না বাড়িয়ে নির্ধারিত সময়ের মধ্যে তা “সিঙ্গেল বরোয়ার এক্সপোজার লিমিটের মধ্যে” নামিয়ে আনতে হবে।

    বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী, ব্যাংক তার মূলধনের সর্বোচ্চ ১৫ শতাংশ অর্থ নিজস্ব মার্চেন্ট ব্যাংককে ঋণ হিসেবে দিতে পারে। কিন্তু পুঁজিবাজার চাঙ্গা থাকার সময় (২০০৯ সালের শুরু ও ২০১০ সালের মাঝামাঝি পর্যন্ত)  অনেক ব্যাংকই এই সীমার বেশি ঋণ দিয়েছে। কোনো কোনো ব্যাংক সে সময় তাদের মূলধনের ৩০ থেকে ৩৫ শতাংশ পর্যন্তও ঋণ দেয়।ঋণের ওই পরিমাণ নির্ধারিত সীমার মধ্যে নামিয়ে আনতে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দেয়া হলেও বেশ কিছু ব্যাংক তাতে ব্যর্থ হয়। এ কারণে সময় বাড়ানো হলো আরো এক বছর।

    বাংলাদেশ ব্যাংকের অব-সাইট সুপারভিশন বিভাগের মহাব্যবস্থাপক এস এম রবিউল বলেন, ‘”পুঁজিবাজারের বর্তমান অবস্থা বিবেচনায় রেখেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।‘” পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে তাদের সাবসিডিয়ারি মার্চেন্ট ব্যাংকে দেয়া ঋণ সমন্বয়ের সময় আরো এক বছর বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক।বিডিনিউজ