গায়ক মান্না দে আর গায়বেনা

    1
    529

    আমার সিলেট  24 ডটকম,অক্টোবরউপমহাদেশের প্রখ্যাত সংগীত শিল্পী গায়ক মান্না দে আর নেই। আজ বৃহস্পতিবার ভোরে ব্যাঙ্গালোরের হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৪। দীর্ঘদিন তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। দিন শেষে তার পারলৌকিক ক্রিয়া(দাহ) সম্পন্ন হতে পারে। খবর এনডিটিভি।গতকাল বুধবার শিল্পীর স্বাস্থ্যের অবনতি হলে তাকে আইসিউতে স্থানান্তর করা হয়। শ্বাসযন্ত্রের অসুস্থতা ও রেনাল ফেলউর হলে তাকে আইসিউইতে রেখে চিকিৎসা করানো হয়। গত সেপ্টেম্বর হতে তিনি কিডনি ডায়ালিসিসে ছিলেন।

    মান্না দের ভালো নাম হচ্ছে প্রবদ চন্দ্র দে। ১৯১৯ সালে তার জন্ম।  কিন্তু তিনি সবার কাছে বিখ্যাত হয়েছেন মান্না দে নামে। তিনি বাংলা গানের জনপ্রিয় শিল্পী হলেও ভারতের বহু ভাষায় গান গেয়ে জনপ্রিয়তা অর্জন করেছিলেন। আসামী,মারাঠি,মালায়আলম,কাননাডা,গুজরাটি পাঞ্জাবি এবং ভোজপুরি ভাষায় তিনি গান গাইতে পারতেন।

    হিন্দি সিনেমার বহু জনপ্রিয় রোমান্টিক গানের গায়ক ছিলেন তিনি। তার কয়েকটি গান হলো, এক চতুর নার (পারোসান সিনেমা), জিন্দেগি ক্যাইসি হ্যায় পাহেলি( আনন্দ), আয মেরি জোহরা জ্যাবিন(ওয়াক্ত) , ইয়ারি হ্যা ইমান মেরা(জানজির)। রাজ কাপুর অভিনীত বহু ছবির গানে তিনি কণ্ঠ দিতেন। সুরকার সলিল চৌধুরী ও লকসমি কান্ত পেয়ারেলালের বহু হিট গানের কণ্ঠ দিয়েছিলেন মান্না দে।শিল্পী  মান্না দে বহু জাতীয় পুরস্কার পেয়েছেন। যার মধ্যে রয়েছে পদ্মশ্রী,পদ্ম ভূষণ, ও দাদা সাহেব ফালকে পুরস্কার। দুই কন্যা সন্তানের  জনক মান্না দে।  গত বছর ক্যানসারে তার স্ত্রীর মৃত্যু হয়।