গ্রাম আদালতে বিচারিক পরিবেশ সৃষ্টির দাবি ইউপি সদস্যদের

    0
    432

    আমারসিলেট24ডটকম,২৭মেঃ গ্রাম আদালতের বিচারিক পরিবেশ নেই উল্লেখ করে ইউপি সদস্যরা বলেছেন, গ্রাম আদালতের ব্যাপারে জনগণের আস্থা বাড়াতে এর কোনো বিকল্প নেই।সোমবার সিলেট সদর উপজেলার ২নং হাটখোলা ইউনিয়ন পরিষদে ম্যাস্-লাইন মেডিয়া সেন্টার (এমএমসি) আয়োজিত ‘ন্যায় বিচার প্রতিষ্ঠায় গ্রাম আদালতের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় ইউপি সদস্যরা এ মত ব্যক্ত করেন।

    হাটখোলার ইউপি সদস্যরা তাদের ইউনিয়নের চিত্র উল্লেখ করে বলেন, আমাদের এখানে বিচারিক কোনো ‘এজলাস’ নেই। ফলে বাদী-বিবাদী উভয়কে একই ধরণের আসনে বসিয়ে বিচার কার্যক্রম শুরু করতে হয়। এই অবস্থার ফলে প্রথমেই বিচার কাজটির গুরুত্ব কমে যায় বলে তারা মনে করেন। এ জন্যে গ্রাম আদালতের কার্যকারিতা আরও বাড়াতে দেশের সব ইউনিয়নে বিচারিক পরিবেশ তৈরির দাবি জানান তারা।

    একই সঙ্গে তারা বলেন, বর্তমানে ৭৫ হাজার টাকার বেশি অর্থমূল্যের মামলা ইউনিয়ন পরিষদ বিচার করতে পারে না। অথচ আদালত থেকে এমন অনেক মামলা তাদের কাছে পাঠানো হচ্ছে যার অর্থমূল্য কয়েক লাখ টাকারও বেশি। একইভাবে সরকারি কর্মকর্তাদের মামলার বিচারিক এখতিয়ার তাদের না থাকলেও, সেটিও আদালত থেকে তাদের কাছে পাঠানো হচ্ছে বলে সভায় সচিব জানান।

    সভায় উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন, স্থানীয় সরকার সাংবাদিক ফোরামের সভাপতি সেলিম আউয়াল, কোষাধ্যক্ষ নোমান বিন আরমান, সাংবাদিক নূর আহমদ, ইউপি সচিব আব্দুল কাইয়ূম, ১নং ওয়ার্ড সদস্য দিলোয়া হোসেন, ২নং ওয়ার্ড সদস্য আব্দুল জব্বার, ৩নং ওয়ার্ড সদস্য আতাউর রহমান, ৪নং ওয়ার্ড সদস্য আব্দুল কাইয়ুম,৭ নং ওয়ার্ড সদস্য মো:ফারুক আহমদ, ৮নং ওয়ার্ড সদস্য মো:রফিক আহমদ, এমএমসি কর্মকর্তা তাজমুন নাহার লিজা ও নেছার উদ্দিন রিপন।