গ্রেফতারি পরোয়ানাঃসরকারের শর্ত পূরণের কিছু নেই

    0
    227

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৩মার্চঃ বাংলাদেশে বিএনপি নেত্রী খালেদা জিয়ার গুলশানের অফিসে তার সাথে দেখা করেছেন যুক্তরাষ্ট্রসহ ৯টি দেশের রাষ্ট্রদূত।

    মঙ্গলবার রাতে এই সাক্ষাতের পর অস্ট্রেলিয়ার হাই কমিশনার গ্রে উইলকক্স সাংবাদিকদের বলেছেন, প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যে আস্থার সম্পর্ক সৃষ্টির প্রয়োজনীয়তার কথা বলেছেন তারা।

    বিএনপির পক্ষ থেকে বৈঠকের পর কিছু বলা হয় নি। এমন এক সময় এ বৈঠক হলো যখন আগামিকালই আদালতে খালেদা জিয়ার গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহারের শুনানি হবার কথা।

    মামলার শুনানীর দিনেই খালেদা জিয়াকে গ্রেফতার করা হতে পারে এমন আশংকা করছেন তার আইনজীবীরা।

    এই গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহারের জন্য তাঁর আইনজীবীরা তৃতীয় বিশেষ জজ আদালতে আবেদন করলেও আদালত তা গ্রহণ না করে বকশীবাজারে আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত বিশেষ অস্থায়ী আদালতে যাওয়ার পরামর্শ দিয়েছে ।

    দুর্নীতির অভিযোগে এ মামলায় খালেদা জিয়ার আদালতে হাজির হওয়ার ক্ষেত্রে তার আইনজীবীরা বেশ কয়েকটি শর্ত তুলে ধরেছেন। আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেছেন, পর্যাপ্ত নিরাপত্তা ও আবার নিজ কার্যালয়ে ফেরত যাওয়ার নিশ্চয়তা পেলে আগামীকাল খালেদা জিয়া আদালতে যেতে পারেন।গুলশানের  অফিসে অবস্থান করছেন খালেদা জিয়া।

    তবে সরকার বলছে, আইনগত বিষয়ে সরকারের দিক থেকে শর্ত পূরণের কিছু নেই।

    এর আগে গত ২৫শে ফেব্রুয়ারী বকশীবাজারের ওই বিশেষ আদালতে হাজির না হওয়ায় খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিলো।

    জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্টের অর্থ আত্মসাতের অভিযোগে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেজা জিয়াসহ তিন জনের বিরুদ্ধে ওই গ্রেফতারি পরোয়ানা জারি করেছিলো আদালত।

    একি সাথে ৪ঠা মার্চ তাঁর আদালতে উপস্থিত হওয়ার পরবর্তী তারিখ ধার্য্য করেছিলো আদালত।খালেদা জিয়া গত ৩রা জানুয়ারি থেকে গুলশানের কার্যালয়ে অবস্থান করছেন।

    এর আগের নির্ধারিত দিনে আদালতে হাজির না হওয়ার পর তাঁর আইনজীবী সানাউল্লাহ মিয়া বিবিসিকে বলেছেন নিরাপত্তার কারণে মিসেস জিয়া আদালতে উপস্থিত হতে পারেননি।

    ওদিকে গত ১লা মার্চ আরেকটি আদালত গুলশানের ওই কার্যালয়ে তল্লাশি চালানোর অনুমতি দেয়।

    স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন গ্রেফতারি পরোয়ানা পাওয়ার পর পুলিশ আদালতের নির্দেশনা অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করবে।