চীনে হালাল গোশতের নামে প্যাকেটে “শুকরের মাংস”বিক্রি!

    0
    224

    আমারসিলেট 24ডটকম,০৮অক্টোবর:চীনের শানঝি প্রদেশে “গরুর হালাল গোশতের” নামে বিক্রি করা হচ্ছে “শুকরের মাংস” যা মুসলমানদের জন্য হারাম। চীনা পুলিশের দেওয়া এক বিবৃতিতে এই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। এ ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে স্থানীয় মুসলমানরা। আজ সকালে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এই খবর জানিয়েছে।গণমাধ্যমগুলো জানায়, সমপ্রতি শানঝি প্রদেশের রাজধানী জিয়ান এর পুলিশ বিশ হাজার কেজি শুকরের মাংস আটক করেছে। এসব মাংস গরুর হালাল গোশতের বলে বিক্রি করা হচ্ছিল।

    পুলিশের দাবি একটি কারখানা বাজারে এ ধরনের মাংস দুই হাজার কেজি মাংস বিক্রি করেছে, এমন অভিযোগের ভিত্তিতে সেখানে অভিযান চালানো হয়। অভিযানে উদ্ধার করা হয় বিশ হাজার কেজি শুকরের মাংস যা প্রক্রিয়াজাত করে পরের দিন গরুর গোশতের বলে বিক্রি করা হত। পুলিশ জানায়, গরুর গোশত হিসেবে চালিয়ে দেয়ার জন্য শুকরের এই সকল  মাংসে প্যারাফিনের মোম, ইকোলি ও ইন্ডাস্ট্রিয়াল সল্টের মত রাসায়নিক নানা পদার্থ ব্যবহার করা হয়েছে। চীনের গণনিরাপত্তা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী দেশটিতে ২২ টি কোম্পানির মাংস জাতীয় পণ্যে ইকোলি নামক ব্যাকটেরিয়া প্রচলিত বা গ্রহণযোগ্য মাত্রার চেয়েও অনেক বেশি পরিমাণে পাওয়া গেছে যা মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর।

    এই খবর শোনার পর স্থানীয় মুসলমানরা তীব্র ক্ষোভ প্রকাশ করেন। ইসলামের ধর্মীয় বিধান অনুযায়ী শুকরের মাংস খাওয়া মুসলমানদের জন্য (হারাম)নিষিদ্ধ।এই  ধরনের প্রতারণার সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছে মুসলমানরা। এ ধরনের প্রতারণার ঘটনা চীনে অতীতেও ঘটেছে বলে জানা যায়। মাংস সংক্রান্ত দুর্নীতির দায়ে এ বছরের গোঁড়ার দিকেও চীনে ৯০৪ জনকে আটক করা হয়।