চুনারুঘাটে রশিদ হামিদ মডেল হাইস্কুলে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ

0
231

এম এস জিলানী আখনজী,চুনারুঘাট (হবিগঞ্জ) থেকে: সারাদেশের মত প্রতি বছরের ন্যায় এবারও হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ১নং গাজীপুর ইউনিয়নের জারুলিয়া গ্রামে প্রতিষ্ঠিত হাজী রশিদ-হামিদ মডেল হাই স্কুলে অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারী-২০২৩) ভোরে প্রভাত ফেরির মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করা হয়। প্রভাত ফেরি শেষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের আত্মারbশান্তি কামনা করা হয়। দিবসটি উপলক্ষে যথাযথ মর্যাদায় এক বিশাল শোক র‌্যালি বের করা হয়।

জাতীয় সংগীত, কোরআন তিলাওয়াত ও গীতা পাঠের মধ্য দিয়ে মূল অনুষ্ঠানটি শুরু
করা হয়। বিকেলে বিদ্যালয় প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন সিলেট দক্ষিণ সুরমা উপজেলার খাদ্য নিয়ন্ত্রক মোঃ আব্দুল আওয়াল। বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ফজুলুর রহমান খাইয়্যুমের সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু সাঈদ মোঃ শাহীন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গাজীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী।

এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট জৈন্তা কলেজের সহকারী অধ্যাপক মোঃ আব্দুল আলী, গাজীপুর ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান নির্মল
চন্দ্র দেব, বিশিষ্ট ব্যবসায়ী মোঃ মুজিবুর রহমান,ইসলামী ব্যাংক কর্মকর্তা সিরাজুল ইসলাম কাজল, জারুলিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসার সহকারী শিক্ষক হারুনুর রশীদ, আহম্মদাবাদ ইউনিয়ন আওয়ামীলীগ সহ-সভাপতি ও সাবেক ছাত্রনেতা সাংবাদিক আব্দুল হাই প্রিন্স, অত্র প্রতিষ্ঠানের পরিচালক মোঃ দিদার হোসেন, জারুলিয়া বাজার কমিটির সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রউফ তরফদার, সহ-সভাপতি মোঃ আকছির মিয়া, সাংগঠনিক মোঃ সুমন মিয়া, কোষধ্যক্ষ মোঃ আক্তার মিয়া, দপ্তর সম্পাদক শাহীন মিয়া চৌধুরী ও সবুজ মিয়া প্রমূখ।

অনুষ্ঠানে বক্তারা একুশে ফেব্রুয়ারি তাৎপর্য সম্পর্কে আলোচনা করেন।
বক্তারা বলেন, ‘আমাদের ভাষার নাম দিয়ে আমাদের দেশের নামের শুরু, পৃথিবীতে সম্ভবত এমন দেশের সংখ্যা খুব বেশি নেই।’

সভা শেষে বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন আমন্ত্রিত অতিথিবৃন্দরা। এবং অনুষ্ঠানের প্রধান অতিথিকে সম্মাননা স্মারক হিসেবে ক্রেস্ট প্রদান করা হয় ও বিশেষ অতিথি বৃন্দদের মাঝে বিশেষ পুরস্কার তুলে দেয়া হয়।

দনব্যাপী বিদ্যালয় প্রাঙ্গনে শিক্ষার্থীদের চিত্রাংকণ প্রতিযোগিতা ও খেলাধুলাসহ সকল কর্মসূচি পালন করা হয়। উক্ত অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা বক্তব্য, গান ও কবিতা পরিবেশন করে।

এসময় বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক-শিক্ষীকা ও অভিভাবকসহ অনেকেই তা উপভোগ করেন।