জাকের পার্টির সব প্রার্থী প্রত্যাহার:২৭ টি দলের ১৮৯৬ জন প্রার্থী প্রতিযোগিতায়

0
41

আমার সিলেট ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে নির্বাচনের মাঠ থেকে সরে দাঁড়িয়েছেন জাকের পার্টির কমপক্ষে ২ শত প্রার্থীসহ ৩৪৭ জন। ফলে মোট বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৮৯৬ জন।

রোববার (১৭ ডিসেম্বর) রাতে সারাদেশের রিটার্নিং কর্মকর্তাদের কাছ থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।

তিনি বলেন, জাকের পার্টির সব প্রার্থী তাদের প্রার্থীতা প্রত্যাহার করায় ভোটে অংশগ্রহণকারী দলের সংখ্যা দাঁড়ালো ২৭টি। আমরা আশা করছি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পরিবেশে সুষ্ঠু ভোট অনুষ্ঠিত হবে।

সচিব বলেন, ঘোষিত তফসিল অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল আজ। ৬৪টি জেলার রিটার্নিং অফিসার এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগর আসনগুলোর রিটার্নিং অফিসার থেকে পাঠানো তথ্য অনুযায়ী, মোট মনোনয়ন দাখিলের সংখ্যা ছিল দুই হাজার ৭১৬ জন। বাছাইয়ে বাতিল হয়েছিল ৭৩১ জন। আপিল দায়ের হয়েছিল ৫৬০টি। আপিল মঞ্জুর হয়েছিল ২৮৬টি এবং আপিল নামঞ্জুর হয়েছিল ২৭৪টি।

তিনি আরও বলেন, এখন মোট ২৭টি রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করছে। মোট ২৮টি রাজনৈতিক দল থেকে একটি দল অর্থাৎ গণতন্ত্রী পার্টি বাদ পড়েছে।

প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিনে দেশজুড়ে ৩৪৭ জন প্রার্থী আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন। শুধু জাকের পার্টিই নিজেদের অন্তত: দুইশত প্রার্থী ভোটের মাঠ থেকে প্রত্যাহার করেছে। এছাড়া জোটের প্রার্থী এবং জাতীয় পার্টির প্রাথীদের জন্য নিজেদের প্রার্থী প্রত্যাহার করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগও। জাতীয় পার্টির জন্য ২৬ জন প্রার্থী এবং ১৪ দলের শরিকদের জন্য ৬টি আসন ছেড়ে দিয়েছে দলটি। ফলে আসন্ন জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় আসছে পরিবর্তন। আপিল শুনানি শেষে যে ২ হাজার ২৬০ প্রার্থী বৈধতা পেয়েছিলেন তাদের মধ্যে ভোটের মাটে টিকে রইলেন ১ হাজার ৮৯৬ জন।