জাতিসংঘের ৬৮তম অধিবেশনে যথারীতি

    0
    220

    আমারসিলেট 24ডটকম,১০ সেপ্টেম্বর  :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদের ৬৮তম অধিবেশনে যোগ দেবেন। গত ৪ বছরের মাতো এবারও তিনি এ যথারীতি ভাষণ দেবেন এবং বিশ্বনেতাদের সঙ্গে আলাদা আলাদা বৈঠকে মিলিত হবেন। আজ মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে গতকাল রাতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল জাতীয় সংসদের অধিবেশন ও নির্বাচনের প্রস্তুতি সংক্রান্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ দলীয় কাজে ব্যস্ত থাকায় শেখ হাসিনা তার আসন্ন নিউইয়র্ক সফর বাতিল করেছেন। প্রসঙ্গত বর্তমান মেয়াদে প্রধানমন্ত্রী হওয়ার পর গত চার বছরে প্রতিবারই জাতিসংঘের সাধারণ পরিষদের মূল অধিবেশনে যোগ দিয়েছেন শেখ হাসিনা।
    প্রতিবছর সেপ্টেম্বর মাসের তৃতীয় মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন বসে। সে হিসেবে আগামী ১৭ সেপ্টেম্বর এ অধিবেশনের আনুষ্ঠানিকতা শুরু হবে। জাতিসংঘের প্রধান ছয়টি শাখার মধ্যে অন্যতম হলো জাতিসংঘ সাধারণ পরিষদ। এটিই একমাত্র পরিষদ যেখানে জাতিসংঘের সদস্যভুক্ত সব রাষ্ট্র সমমর্যাদা ও প্রতিনিধিত্বের অধিকারী হিসেবে অবস্থান করে।
    এর আগে গত সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকেও প্রধানমন্ত্রী জানিয়েছেন, চলতি মাসে তিনি সাংগঠনিক কাজে ব্যস্ত থাকবেন। বিশেষ করে, তৃণমূল পর্যায়ের নেতাদের সঙ্গে চলমান বৈঠকগুলো তিনি শেষ করতে চান। এছাড়া তার হজে যাওয়ারও পরিকল্পনা রয়েছে বলে ও জানিয়েছিল।