জিয়াউদ্দিনের বিরুদ্ধে অবমাননার রুল নিস্পত্তি

    0
    243
    জিয়াউদ্দিনের বিরুদ্ধে অবমাননার রুল নিস্পত্তি
    জিয়াউদ্দিনের বিরুদ্ধে অবমাননার রুল নিস্পত্তি

    ঢাকা, ২০ মে : বেলজিয়াম প্রবাসী আইন গবেষক আহমেদ জিয়াউদ্দিনের বিরুদ্ধে জারি করা রুল নিস্পত্তি করেছে ট্রাইব্যুনাল। রবিবার চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ট্রাইব্যুনাল ২ কয়েকটি পর্যবেক্ষণের মাধ্যমে রুলটি নিস্পত্তি করেন। তবে কি পর্যবেক্ষণ দিয়েছেন ট্রাইব্যুনাল আদেশে তা উল্লেখ করেননি। যুদ্ধাপরাধ ট্রাইবুনালের সাবেক প্রধান বিচারপতি নিজামুল হকের সঙ্গে স্কাইপে কথিত কথোপকথনের জের ধরে আদালতের স্বতপ্রণোদিত রুলের জবাবে এর আগে লিখিত ব্যাখ্যা দিয়েছিলেন বেলজিয়াম প্রবাসী এ আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞ।
    ট্রাইব্যুনাল বলেন, আমরা আহমেদ জিয়াউদ্দিনের লিখিত বক্তব্য পেয়েছি। বক্তব্য পাওয়ার পর আমরা মনে করছি, এ বিষয়ে আর কার্যক্রম চালানোর প্রয়োজন নেই। তাই আমরা কিছু পর্যবেক্ষণ দিয়ে বিষয়টি নিস্পত্তি করছি। এর আগে কথিত স্কাইপ কথোপকথনের বিষয়ে জিয়াউদ্দিনের অবস্থানের লিখিত ব্যাখ্যা ট্রাইব্যুনালে পাঠানোর জন্য নির্দেশ দিয়েছিলেন ট্রাইব্যুনাল। পরে তিনি তার অবস্থানের লিখিত ব্যাখ্যা পাঠান।
    বিচারপতি নিজামুল হকের সঙ্গে আহমেদ জিয়াউদ্দিনের কথিত স্কাইপ কথোপকথন নিয়ে প্রতিবেদন প্রকাশ করে দৈনিক আমার দেশ। কথোপকথনটি সংবাদ মাধ্যমে প্রকাশ হওয়ার পর আলোচনার মধ্যে গত ১১ ডিসেম্বর বিচারপতি নিজামুল হক পদত্যাগ করলে দুটি ট্রাইব্যুনালই পুনর্গঠন করা হয়।এরপর গত ৩ জানুয়ারি বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ বৃহস্পতিবার স্বতপ্রণোদিত হয়ে ব্রাসেলসপ্রবাসী এ আইন গবেষকের বিরুদ্ধে এ রুল জারি করে।
    স্কাইপে কথিত কথোপকথন সত্যি কি না এবং সত্যি হলে কোন ক্ষমতাবলে বিচারিক বিষয়ে তিনি মত দিয়েছেন, তার ব্যাখ্যা ৩০ দিনের মধ্যে দিতে বলা হয় আহমেদ জিয়াউদ্দিনকে। জিয়াউদ্দিন ৮ সপ্তাহের সময় চেয়ে বেলজিয়ামের রাজধানী ব্রাসেসলস্থ বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে আবেদন করেন। এ আবেদনের ভিত্তিতে আরও ১০ সপ্তাহের সময় দিয়ে ৩০ এপ্রিলের মধ্যে শোকজ নোটিশের জবাব দিতে জিয়াউদ্দিনকে নির্দেশ দেন বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল-২। আহমেদ জিয়াউদ্দিনের দেয়া লিখিত জবাব পররাষ্ট্র মন্ত্রণালয়ে গত ২৪ এপ্রিল পৌঁছে, ট্রাইব্যুনাল ২৯ এপ্রিল তা পায়। এরপর গত ১৩ মে এ বিষয়ে আদেশ দেয়ার জন্য ১৯ মে দিন ধার্য করে দিয়েছিলেন ট্রাইব্যুনাল-২।