জুড়ীতে শত বছরের রথযাত্রা ও মেলা অনুষ্ঠিত

0
201

এম এম সামছুল ইসলামঃ মৌলভীবাজারের জুড়ী উপজেলার জায়ফরনগর ইউনিয়নের পশ্চিম জায়ফরনগর গ্রামের বুক চিরে বয়ে গেছে একটি ছোট খাল। এ কারণে এটি ‘চিরাইয়ার খাল’ নামে পরিচিত। পাশের হাকালুকি হাওরে গিয়ে খালটি মিশেছে। পৌষ সংক্রান্তি উপলক্ষে এই খালের পাড়ে শত বছর ধরে রথযাত্রা ও মেলা হয়।
স্থানীয় সনাতন ধর্মাবলম্বীরা এ অনুষ্ঠানের আয়োজন করে থাকেন। অতীতের ধারাবাহিকতায় এবারও  রোববার (১৫ জানুয়ারি-২৩) সেখানে রথযাত্রা ও মেলা অনুষ্ঠিত হয়েছে। এতে ব্যাপক মানুষের সমাগম ঘটেছে।

সরেজমিনে বিকেলে দেখা গেছে, চিরাইয়া খালের পূর্ব পাশের জমিতে রথযাত্রা ও মেলার আয়োজন করা হয়েছে। সেখানে আশপাশের বিভিন্ন এলাকা থেকে আসা নানা বয়সী মানুষের ভিড় জমেছে। বিভিন্ন ধরনের বাদ্যযন্ত্র বাজিয়ে কাঠের তৈরি সুদৃশ্য “রথযাত্রা” টানা হয়। এ সময় জমির আইলে দাঁড়িয়ে থাকা সনাতন ধর্মাবলম্বী নারীরা উলুধ্বনি করতে থাকেন। সাত বার চলে রথটানা।
মেলায় শিশুদের বিভিন্ন ধরনের খেলনা, কসমেটিকস, শীতকালীন পিঠা, ফলমূল, চা, চটপটি, সবজি ও পানের দোকান বসেছে। লোকজন মেলায় ঘুরে ঘুরে নানা জিনিস কিনছেন। এছাড়াও  উপজেলার সোনারুপা, কাশিনগর ও কৃষ্ণনগর এলাকায় রথযাত্রা ও মেলা আয়োজনকরা হয়েছে।