জেলার আলোকিত মানুষদের খোঁজখবরে শিক্ষাবিদ অধ্যক্ষ সাইয়্যিদ মুজিবুর

0
151

কাওছার ইকবাল: মৌলভীবাজার জেলার আলোকিত মানুষদের অন্যতম শিক্ষাবিদ অধ্যক্ষ সাইয়্যিদ মুজিবুর রহমান এবং লেখক ও গবেষক আহমদ সিরাজের মেলবন্ধন অনন্য এক দৃষ্টান্ত।

কমলগঞ্জ উপজেলার মবশ্বির আলী চৌধুরী বালক উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক লেখক ও গবেষক সিরাজুল ইসলাম (আহমদ সিরাজ) এর আমন্ত্রণে বিদ্যালয় পরিদর্শনে আসেন মৌলভীবাজার জেলার অন্যতম শিক্ষাবিদ বর্তমানে আমেরিকা প্রবাসী বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ সাইয়্যিদ মুজিবুর রহমান। স্যারকে পেয়ে আহমদ সিরাজ এত আনন্দিত ও উল্লসিত হন যা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়।

এসময় উপস্থিত ছিলেন স্যারের আরেক সুহৃদ এলাকার শিক্ষানুরাগী সমাজসেবক আব্দুর রশীদ মাখন, স্কুলের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য শামসুজ্জামান চৌধুরী রাহেল।

মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার ছলিমগঞ্জ গ্রামের শ্রীনাথপুর এলাকায় মনোরম পরিবেশে ২০১৯ সালে স্থাপিত মবশ্বির আলী চৌধুরী বালক উচ্চ বিদ্যালয়। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর এই বিদ্যালয়ের ছাত্র ২২০ জন এবং শিক্ষক ৯ জন। বিদ্যালয়ের ইউ প্যাটার্নের ভবনের পুরো বারান্দা জুড়ে ঝুলানো রয়েছে হরেক রকমের পাতাবাহারের গাছ। এসব কারণে দৃশ্যমান হয়েছে ব্যতিক্রমী এক পরিবেশের। 

স্কুলের উন্নয়নসহ বিভিন্ন বিষয় নিয়ে দীর্ঘ আলাপচারিতার পর অধ্যক্ষ সাইয়্যিদ মুজিবুর রহমান স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের নতুন কারিকুলাম নিয়ে পাঠক্রম পদ্ধতি ঘুরে ঘুরে দেখেন। এসময় ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর বার্ষিক মূল্যায়নী পরিক্ষা অনুষ্ঠিত হয়।

নতুন নিয়মে দলবদ্ধ শিক্ষা কার্যক্রম অবলোকন করেন। প্রাকৃতিক সাজে সাজানো গোছানো স্কুলের পরিবেশ এবং শিক্ষক ও শিক্ষার্থীদের আচার আচর ও শৃঙ্খলা দেখে সন্তোষ  প্রকাশ করেন।  

এ সময় উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক সিরাজুল ইসলাম (আহমদ সিরাজ), সহকারী প্রধান শিক্ষক মোঃ মশিউর রহমান চৌধুরী, সহকারী শিক্ষক মোমিনা ইয়াসমিন রুজি, পিন্টু দেব, হামিদা চৌধুরী, সুমাইয়া চৌধুরী, তারিন সুলতানা, মো: শামসুল ইসলাম চৌধুরী, অফিস সহকারী মো: নাভেদ চৌধুরী, পরিচ্ছন্নতা কর্মী মোছাঃ নাজমিন আক্তার।