ঢাকা-চট্টগ্রামে বিভাগ বৃদ্ধির সম্ভাব্যতা যাচাইয়ের নির্দেশ

    0
    198

    আমারসিলেট24ডটকম,জানুয়ারী: বৃহত্তর ময়মনসিংহ ছাড়া ঢাকা ও চট্টগ্রামে আরও ২টি বিভাগ করার সম্ভাব্যতা যাচাইয়ে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এ নির্দেশ দেয়া হয়।

    বৃহত্তর ময়মনসিংহকে বিভাগ করতে প্রয়োজনীয় কার্যক্রম শুরুর নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা। এছাড়া পর্যায়ক্রমে কুমিল্লা, নোয়াখালী, ফরিদপুরকে বিভাগ করার বিষয়েও মন্ত্রিসভায় আলোচনা হয়। সকাল ১০টায় শুরু হওয়া এ বৈঠকে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরীসহ মন্ত্রিসভার বেশিরভাগ সদস্য যোগ দিয়েছেন।
    মন্ত্রীসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভুঁইঞা সাংবাদিকদের একথা জানান। তিনি বলেন, ময়মনসিংহ বিভাগ গঠনের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগ প্রয়োজনীয় কার্যক্রম নেবে। এজন্য মন্ত্রিপরিষদ বিভাগ আন্তঃমন্ত্রণালয় সভা করে কমিটি গঠন করবে। সেই কমিটি সুপারিশসহ প্রস্তাবনা তৈরি করে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটিতে (নিকার) উপস্থাপন করা হবে।

    নতুন বিভাগে কোন কোন জেলা, কোন কোন দপ্তর স্থাপন হবে, কত জনসংখ্যা থাকবে- সেসব নিয়ে নিকারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে জানান তিনি।
    মোশাররাফ হোসাইন বলেন, যদিও এখন আগের মত নতুন বিভাগ, জেলা, উপজেলা গঠনের প্রয়োজন প্রকট নয়। ঢাকার সঙ্গে অন্যান্য জেলা-বিভাগ-উপজেলার দূরত্বও কমে গেছে। কিন্তু সরকার প্রশাসনিক বিকেন্দ্রীকরণ, জনগণের ক্ষমতায়ন বিশ্বাস করে এবং নাগরিক সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়ায় বিশ্বাস করে।

    সেই দৃষ্টিকোণ থেকে ময়মনসিংহ বিভাগ গঠনের প্রস্তাব ইতিবাচকভাবে গ্রহণ করে মন্ত্রিসভা। তিনি বলেন, ময়মনসিংহকে বিভাগের আলোচনায় প্রধানমন্ত্রী নিজেই ঢাকা বিভাগকে ভেঙে ফরিদপুর এবং চট্টগ্রামকে ভেঙে নোয়াখালী ও কুমিল্লা নিয়ে আরেকটি বিভাগ করার আগ্রহ প্রকাশ করেছেন।