ত্রিপোলির বিবদমান গোষ্ঠীগুলোকে অস্ত্র দিচ্ছে তুরস্ক!

    0
    257

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০১ মার্চঃ লিবিয়ার প্রধানমন্ত্রী আবদুল্লাহ আল-থানি অভিযোগ করেছেন, রাজধানী ত্রিপোলিতে বিবদমান গোষ্ঠীগুলোকে অস্ত্র দিচ্ছে তুরস্কের সরকার। এ অবস্থায় তার সরকার তুরস্কের সঙ্গে সব ধরনের চুক্তি স্থগিত করবে।

    আবদুল্লাহ আল-থানি বলেন, “একটি রাষ্ট্র হিসেবে তুরস্ক আমাদের সঙ্গে সৎ আচরণ করছে না। তুরস্ক আমাদের লোকজনের কাছে অস্ত্র বিক্রি করছে যাতে লিবিয়ার জনগণ নিজেরা একে অপরকে হত্যা করতে পারে।” মিশরের টেলিভিশন চ্যানেল সিবিসি-কে দেয়া সাক্ষাৎকারে এ অভিযোগ করেছেন তিনি। উত্তর আফ্রিকার দেশ লিবিয়ায় যখন ত্রিপোলি ও বেনগাজিকেন্দ্রিক দুটি প্রতিদ্বন্দ্বী গোষ্ঠী আলাদা প্রশাসন চালাচ্ছে তখন প্রধানমন্ত্রী থানি এ অভিযোগ করলেন। অবশ্য, আবদুল্লাহ থানিই এখন আন্তর্জাতিকভাবে স্বীকৃত লিবিয়ার প্রধানমন্ত্রী।

    এদিকে, লিবিয়ার এ অভিযোগ জোরালোভাবে অস্বীকার করেছে তুরস্ক। তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তানজু বিলজিচ বলেন, “আমরা তাদেরকে উপদেশ দেব যে, এ ধরনের ভিত্তিহীন ও অসত্য অভিযোগ বাদ দিয়ে বরং জাতিসংঘ যে রাজনৈতিক সংলাপের অনুষ্ঠানের প্রচেষ্টা চালাচ্ছে তাতে তাদের সমর্থন দেয়া উচিত।”

    গত জুলাই মাসে ‘লিবিয়ান ডন’ নামে একটি গেরিলা গোষ্ঠী রাজধানী ত্রিপোলির নিয়ন্ত্রণ নিয়ে নেয়। এরপর থানি সরকার বেনগাজিকে রাজধানী করে আলাদা প্রশাসন গড়ে তুলেছে।ইরনা