দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন শুরু

    0
    206
    আমারসিলেট24ডটকম,১৯জানুয়ারীঃ দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন শুরু হয়েছে। আজ সোমবার বিকালে রাষ্ট্রপতি আলহাজ্জ মোঃ  আব্দুল হামিদের ভাষণের মধ্য দিয়ে অধিবেশন শুরু হয়। এ সময় অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।পরে অধিবেশন আগামিকাল  মঙ্গলবার সাড়ে চারটা পর‌্যন্ত মুলতবি করা হয়।
    এর আগে সংসদে কয়েকজন সাবেক সংসদ সদস্যসহ বিশিষ্ট ব্যক্তিদের মৃত্যুতে  শোক প্রস্তাব গ্রহণ করা হয়। স্পিকার শিরীন শারমিন চৌধুরী শোক প্রস্তাব উত্থাপন করেন।
    যাদের নামে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে তারা হলেন, সাবেক সংসদ সদস্য আলহাজ ফজলুল করিম, সরদার আমজাদ হোসেন, জামাল উদ্দিন আহমেদ ও প্রফুল্ল কুমার শীল।
    এ ছাড়া বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে রয়েছেন সাবেক প্রধান বিচারপতি মোস্তফা কামাল, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আনোয়ারুল ইকবাল, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলার ঐতিহাসিক রায় প্রদানকারী বিচারক কাজী গোলাম রসুল, খ্যাতিসম্পন্ন জেনোম বিজ্ঞানী অধ্যাপক মাকসুদুল আলম, মহান মুক্তিযুদ্ধে প্রেরণাদানকারী বহু কালজয়ী গানের স্রষ্টা গোবিন্দ হালদার, বিশিষ্ট চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী, বিশিষ্ট সাংবাদিক ও আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ জগলুল আহমেদ চৌধুরী, মঞ্চ, টিভি ও চলচ্চিত্রের শক্তিমান অভিনয়শিল্পী খলিল উল্লাহ খান, চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলাম এবং শিশুসাহিত্যিক এখলাসউদ্দিন আহমেদ।
    পাশাপাশি দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করা হয়।
    শোক প্রস্তাবে মৃত্যুবরণকারীদের আত্মার মাগফেরাত ও শান্তি কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়।
    পরে মৃত্যুবরণকারীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও তাদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন তরিকত ফেডারেশনের  নেতা সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী।
    অধিবেশন শুরুর আগে সংসদ কার্য উপদেষ্টা কমিটিরর সভা হয়। সেখানে দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন আগামী ৫ মার্চ পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। সংসদ ভবনে কমিটির সভাপতি স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।
    কমিটির সদস্য সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, হুসেইন মুহম্মদ এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, সুরঞ্জিত সেন গুপ্ত, আবুল হাসানাত আব্দুল্লাহ, রাশেদ খান মেনন, চীফ হুইপ আ.স.ম. ফিরোজ এবং মইন উদ্দীন খান বাদল সভায় অংশ নেন।