দামেস্কে শিশু ও নারীসহ অন্তত ৪০ জন নিহত

    0
    238

    আমার সিলেট  24 ডটকম,অক্টোবর সিরিয়ার রাজধানী দামেস্কের কাছাকাছি সুক ওয়াদি বারাদা মসজিদে শক্তিশালী গাড়ি বোমা বিস্ফোরণে সাত শিশু ও নারীসহ অন্তত ৪০ জন নিহত হয়েছেন। এ বিস্ফোরণে আহত হয়েছেন আরো অন্তত ৩০ জন। আহতদের অনেকের অবস্থা গুরুতর হওয়ায় নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গতকাল শুক্রবার জুম্মার নামাজের সময় ঘটা এ বিস্ফোরণে সরকার ও বিরোধী পক্ষ একে অপরকে দায়ী করছে। সিরিয়ার বিভিন্ন সংবাদ মাধ্যমেও পৃথক পৃথক ভাবে সরকার পক্ষকে দোষারোপ করে সংবাদ প্রকাশ করা হয়েছে। কিন্তু সরকার এ হামলার দায় নাকচ করে দিয়েছে। গতকাল শুক্রবার একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম সুত্রে এ তথ্য জানা গেছে।
    গণমাধ্যমগুলো জানায় বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা সুক ওয়াদা বারাদা মসজিদ প্রেসিডেন্ট বাশার-আল আসাদের অনুসারীরা নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করছে। বিস্ফোরণের বিষয়ে সিরিয়া বিষয়ক এক পর্যবেক্ষক জানান, শুক্রবারের ওই বিস্ফোরণে নিহত ৪০ জনের মধ্যে সাতটি শিশু ও নারী রয়েছে। ইতিমধ্যে নরওয়ে ও সুইডেন, সিরিয়া থেকে রাসায়নিক অস্ত্র অপসারণের কাজে জাতিসংঘকে সাহায্য করবে বলে জানিয়েছে। সুইডেন সিরিয়ার রাসায়নিক অস্ত্র পরিবহনের জন্য তাদের বিমান বাহিনীর একটি ইউনিট পাঠাবে বলে জানা গেছে। অন্যদিকে জাতিসংঘ ২০১৪ সালের মাঝামাঝি সময়ের মধ্যে সিরিয়া থেকে সকল অস্ত্র অপসারণ করার সময়সীমা ঘোষণা করেছে।
    প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে সিরিয়ায় গাড়ি বোমা হামলার ঘটনা উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়েছে। গত সপ্তাহের শুরুতে সিরিয়ার হামায় একটি ট্রাক বোমা বিস্ফোরণে প্রায় ৩০ জন মারা যায়। এছাড়া গত দেড় বছরে সিরিয়াজুড়ে সহিংসতায় প্রায় এক লাখ ১৫ হাজার মানুষ নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছে প্রায় ৫০ লাখ মানুষ।