দায়িত্ব নিলেন মৌলভীবাজারের নতুন জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম

0
165

এ এস কাঁকন, মৌলভীবাজার থেকেঃ চায়ের দেশ মৌলভীবাজারের নতুন জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন উপসচিব ড. উর্মি বিনতে সালাম। সোমবার (৩ এপ্রিল-২০২৩) আনুষ্ঠানিকভাবে বিদায়ী জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করেন তিনি। এর আগে গত ১২ মার্চ জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে মৌলভীবাজারসহ ৮ জেলায় বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তাদের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট পদে নিয়োগ দেওয়া হয়।

নতুন নিয়োগপ্রাপ্ত জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম দায়িত্ব গ্রহণের পড় নিজ সম্মেলন কক্ষে কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সাথে কুশল বিনিময় করেন। এ সময় তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়ে বরণ করে নেন জেলা ও উপজেলা প্রশাসনের সকল কর্মকর্তাবৃন্দ। ১৯৮৪ সালে মৌলভীবাজার জেলা হিসেবে প্রতিষ্ঠার পর তিনি হচ্ছেন এ জেলার দ্বিতীয় নারী জেলা প্রশাসক।

মৌলভীবাজারের নতুন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট ড. উর্মি বিনতে সালাম বিসিএস ২৫তম ব্যাচের একজন কর্মকর্তা। ১৯৮১ সালে পহেলা আগস্ট কুমিল্লা জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। তার পিতা মোহাম্মাদ আব্দুস সালাম এবং মাতা হালিমা আক্তার। ২০০৬ সালের ২১ আগস্ট তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে যোগদান করেন। সহকারী কমিশনার হিসেবে রাজশাহী বিভাগে ন্যস্ত হয়ে বগুড়ার জেলা প্রশাসকের কার্যালয়ে শিক্ষানবিশকাল অতিবাহিত করেন। এরপর নোয়াখালী জেলার কোম্পানিগঞ্জ উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) হিসেবে ও কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি মন্ত্রীপরিষদ বিভাগ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ে বিভিন্ন সময়ে কর্মরত ছিলেন। প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে ঢাকা ও ময়মনসিংহ বিভাগ অঞ্চলে শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে এবং ২০১৮ সালের Digital Innovation Fair – এ শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে তিনি সম্মানিত হন।

ড. উর্মি বিনতে সালাম, ইউনিভার্সিটি মালয়েশিয়া পাহাং থেকে Humanities Technology বিষয়ে গবেষণা করে ২০১৫ সালে ডক্টরেট ডিগ্রিতে ভূষিত হন। বুনিয়াদি প্রশিক্ষণ, আইন ও প্রশাসন কোর্সসহ বিয়াম ফাউন্ডেশন হতে Negotiation Technical and Conflict Management প্রশিক্ষণ গ্রহণ করেন। মালয়েশিয়াতে Doctor of Philosophy Program -এর অধীনে “Technology Management”  বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন এবং ভারতে Mid career Training সম্পন্ন করেন। ২০১৩ সালে মালয়েশিয়াতে Creation, Innovation, Technology and Research Expo -তে তিনি রৌপ্য পদক জয় করেন এবং একই বছর সেখানের কুয়ালালামপুরে PECIPTA কনভেনশনে ব্রোঞ্জ পদকে তিনি ভূষিত হন।

ব্যক্তিগত জীবনে তিনি দুই পুত্র সন্তানের জননী। তার স্বামী ড. মোঃ নাজমুল কবির চৌধুরী ঢাকা কলেজের রসায়ন বিভাগে শিক্ষকতা করছেন।