দুর্নীতির মামলায় খালেদার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানায় উদ্বেগ মুনের

    1
    242

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৬ফেব্রুয়ারীঃ বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব বান কি ।

    বুধবার স্থানীয় সময় দুপুর ১টায় জাতিসংঘ সদর দফতরের নিয়মিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থার মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজরিক। সংবাদ সম্মেলনে জনৈক বিদেশী সাংবাদিকের প্রশ্নের জবাবে মুখপাত্র বলেন, বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি’র প্রধান খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির খবর ইতিমধ্যেই মহাসচিব অবহিত হয়েছেন এবং এ ঘটনায় তিনি উদ্বেগ প্রকাশ করেছেন। কারণ, বাংলাদেশের চলমান রাজনৈতিক অচলাবস্থার অবসানে একটি শান্তিপূর্ণ সমঝোতার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

    ডুজরিক বলেন, বিএনপি চেযারপার্সনের গ্রেফতারে বরং দেশটিতে রাজনৈতিক সংঘাত ও অস্থিরতা আরো বাড়ার আশংকা করছেন মহাসচিব।

    জাতিসংঘ বাংলাদেশের চলমান ঘটনা প্রবাহ গভীরভাবে পর্যবেক্ষণ করছে জানিয়ে ডুজরিক আরো বলেন, মহাসচিব সেখানে আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে সঙ্কটের সমাধান খুঁজে বের করার জন্য তাগিদ দিয়ে আসছেন। সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো মহাসচিবের দেয়া দায়িত্ব অনুযায়ী এ বিষয়ে প্রয়োজনীয় যোগাযোগ করছেন।

    জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেন, আমরা দেখতে পাচ্ছি বাংলাদেশে ব্যাপক অস্থিরতা ও রাজনৈতিক সহিংসতা চলছে। মহাসচিব বর্তমান সঙ্কটের শান্তিপূর্ণ সমাধানে রাজনৈতিক নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন, যাতে করে বাংলাদেশে শান্তিশৃঙ্খলা প্রতিষ্ঠিত হয়। একই সঙ্গে খালেদা জিয়ার গ্রেফতারে বাংলাদেশে বরং চলমান রাজনৈতিক সংঘাত ও অস্থিরতা আরো বাড়ার আশংকা করছেন মহাসচিব।

    খালেদা জিয়ার গ্রেফতার গ্রেফতারের বিষয়ে জাতিসংঘ সচেতন রয়েছে বলেও ডুজরিক উল্লেখ করেন।

    জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির দুই মামলায় বিএনপি চেয়ারপাসন খাদেলা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। বুধবার সকালে পুরান ঢাকার বকশিবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদারের আদালত এই পরোয়ানা জারি করে। এর আগে সকালে অসুস্থ থাকায় আদালতে আসতে পারবেন না জানিয়ে খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া তার বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ মুলতবি চেয়ে সময় ও এই মামলায় জামিন আবেদন করেন