দেবযানীকে কেন্দ্র করে মার্কিন কূটনীতিককে ভারতের বহিষ্কার

    0
    260

    আমারসিলেট24ডটকম,১১জানুয়ারীঃ ভারতের নারী কূটনীতিক দেবযানী খোবরাগাড়ে ভারতের উদ্দেশে রওনা দেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই নয়াদিলি্লতে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের একজন কূটনীতিককে বহিষ্কার করেছে ভারত।নাম-পরিচয় প্রকাশ না করলেও স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, দেবযানীর সমপর্যায়ের একজন কূটনীতিককে নয়াদিলি্ল দূতাবাস থেকে সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।
    এ সিদ্ধান্তের কারণে নয়াদিলি্ল-ওয়াশিংটন সম্পর্কে বেশ তিক্ততা সৃষ্টি হবে বলেই মনে করছেন আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকরা।এর আগে, কূটনৈতিক অধিকার বলে যুক্তরাষ্ট্র ত্যাগ করতে পারবেন বলে দেশটির ফেডারেল গ্র্যান্ড জুরি জানানোর পর ভারতের উদ্দেশে রওনা হন দেবযানী খোবরাগাড়ে ।
    উল্লেখ্য, গ্রেপ্তারের পর ভারত সরকারের আবেদনের পরিপ্রেক্ষিতে দেবযানীর ডিপ্লোম্যাটিক ইমিউনিটির আবেদন অনুমোদন করে যুক্তরাষ্ট্র সরকার এবং আদালতে উপস্থিতি থেকে রেহাই পান দেবযানী খোবরাগাড়ে ।
    গৃহপরিচারিকার ভিসার আবেদনে তথ্য জালিয়াতি এবং তাকে নির্ধারিত মজুরির চেয়ে কম মজুরি দেয়ার অভিযোগে গত ১২ ডিসেম্বর নিউইয়র্কে দেবযানীকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের সময় প্রকাশ্যে তার হাতে হাতকড়া পরানো হয় এবং ধরে নিয়ে গিয়ে বিবস্ত্র করে দেহ তল্লাশি করা হয়।
    এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় ভারত। এমনকি ভারতজুড়ে দায়িত্বরত যুক্তরাষ্ট্রের দূতাবাস এবং কনস্যুলেটের অনেক সুযোগ-সুবিধাও স্থগিত করে নয়াদিলি্ল কর্তৃপক্ষ।মাঝখানে দু’পক্ষের মধ্যে সমঝোতার ইঙ্গিত পাওয়া গেলেও ফের যুক্তরাষ্ট্র সরকারের কঠোর অবস্থানে শুক্রবার পাল্টা প্রতিক্রিয়া জানাল ভারত সরকারও।