দেশে ফিরল ভারতের জেলখানায় আটক ২৬ বাংলাদেশি জেলে

0
569

মোঃ ওসমান গনি,বেনাপোল প্রতিনিধিঃ তিন মাস পর দেশে ফিরলেন ভারতের পশ্চিমবঙ্গের জেলখানায় আটক ২৬ জন বাংলাদেশি জেলে।

মঙ্গলবার বিকালে ২৬ জন জেলেকে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ “বিশেষ ট্রাভেল পাস” বাংলাদেশের বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেন।

উল্লেখ্য, গত ১৮ আগস্ট ২০২২ ইং তারিখে বঙ্গোপসগারে ইলিশ ধরতে গিয়ে সামুদ্রিক ঝড়ের কবলে পড়েন বাংলাদেশি অনেক মৎস্যজীবী। সমুদ্রে ভাসতে ভাসতে তারা সাগরের ভারত সীমান্তে গেলে এ সমস্ত মৎস্যজীবীদের উদ্ধার করে কোস্টগার্ড পুলিশ ভারতীয় জেলে রাখে।

আটককৃতদের মধ্যে গত ১ নভেম্বর ৪০ জনের নাগরিকত্ব নিশ্চিত হওয়ার পর কলকাতা নিযুক্ত বাংলাদেশি ডেপুটি হাইকমিশনের পক্ষ থেকে তাদের বাংলাদেশে হস্তান্তর করে এবং আজ ২৬ জনকে হস্তান্তর করেন। এরা পিরোজপুর ও বরগুনা জেলার বাসিন্দা।

ভারতে নিযুক্ত বাংলাদেশি উপ- হাইকমিশনার শেখ মারেফাত তারিকুল ইসলাম জানান, ফেরত আসা বাংলাদেশি ২৬ জন মৎস্যজীবী কাকদ্বীপের বুদ্ধপুর ফ্লাডসেন্টার ও মইপিঠ শেল্টার হোমের নিরাপত্তা হেফাজতে ছিলেন। দুই দেশের সহযোগিতায় এটা দ্রুত সম্ভব হয়েছে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) আবুল কালাম আজাদ বলেন, “ভারত সরকারের বিশেষ ট্রাভেল পারমিটে ফেরত আসা বাংলাদেশি জেলেদের ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে জাস্টিস এন্ড কেয়ার নামে একটি এনজিও সংস্থা তাদের গ্রহণ করে পরিবারের কাছে হস্তান্তর করবে।”

যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রাম অফিসার মুহিত হোসেন বলেন, ফেরত আসা জেলেদের বেনাপোল পোর্ট থানা থেকে গ্রহণ করে যশোর জাস্টিস অ্যান্ড কেয়ার। আজই তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।