নড়াইলে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী “ষাঁড়ের লড়াই” প্রতিযোগীতা

0
34
নড়াইলে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী “ষাঁড়ের লড়াই” প্রতিযোগীতা

নড়াইল প্রতিনিধি: নড়াইলে বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস.এম সুলতানের ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে নড়াইলে চলছে ১৫ দিনব্যাপি (১৫-২৯ এপ্রিল) সুলতান মেলা-২০২৩। নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের  সুলতান মঞ্চে  জেলা প্রশাসন ও এস,এম সুলতান ফাউন্ডেশন  , নড়াইলের আয়োজনে  এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

 মেলার ৯ম দিন মঙ্গলবার দুপুরে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ এর কুড়িরডোপ মাঠে গ্রামীন ক্রীড়া উৎসব এর অংশ হিসাবে  গ্রাম বাংলার ঐতিহ্যবাহী “ ষাঁড়ের লড়াই” প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

এ লড়াইয়ে খুলনা, যশোর, মাগুরা ও নড়াইলসহ বিভিন্ন জেলা থেকে লাল ,কালো ,সাদা রঙের  বিভিন্ন নামের ছোট-বড়  ২৬টি ষাঁড় অংশগ্রহন করে। ষাঁড়ের এ লড়াই উপভোগ করতে প্রচন্ড গরম উপেক্ষা করে বিভিন্ন এলাকা থেকে নানা বয়সী কয়েক হাজার মানুষ  হাজির হয় কুড়িরডোপ মাঠে ।

সমানে সমানে শুরু হয় দফায় দফায় লড়াই। এসময় মাঠের চারি পাশে চলতে থাকে উৎসুক দর্শকদের উল্লাস। ষাঁড়ের লড়াই প্রতিযোগিতা সুলতান মেলাকে আরো প্রাণবন্ত করে তোলে।

প্রতিযোগিতায় যশোরের অভয়নগর উপজেলার ভরতপুর গ্রামের মিলন মিয়ার ষাঁড় প্রথম এবং একই উপজেলার শংকরপাশা গ্রামের রানা মিয়ার ষাঁড় দ্বিতীয় স্থান অধিকার করে।

 লড়াই শেষে বিজয়ী ষাঁড়ের মালিকদের মাঝে প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী। এসময় পুলিশ সুপার মোহাঃ মেহেদী হাসান, এস এম সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোঃ আশিকুর রহমান মিকু, নড়াইল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি ও জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি মোঃ হাসানুজ্জামান জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশন এবং জেলা ক্রীড়া সংস্থার কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।