নড়াইলে জেলা পর্যায়ের দুদিন ব্যাপী ৪৪ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ’র উদ্বোধন

0
223

সুজয় কুমার বকসী,নড়াইল প্রতিনিধি: নড়াইলে জেলা পর্যায়ের দুদিন ব্যাপী ৪৪ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এর উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। দেশের তরুন সমাজ তথা শিক্ষার্থীদের সুপ্ত ও সৃজনশীল চিন্তা চেতনার প্রস্ফুটন ও বিজ্ঞান বিষয়ক বিভিন্ন বাস্তব ধারনা দিয়ে বিজ্ঞান অনুরাগ ও বিজ্ঞান বিষয়ক সচেতনতা সৃষ্টি এবং নতুন নতুন প্রযুক্তি দৈনন্দিন জীবনে প্রয়োগে জনসাধারনকে উদ্বুদ্ধ করণের লক্ষ্যে এ সপ্তাহের আয়োজন করা হয়েছে।

রবিবার নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয়ে জেলা প্রশাসন ও জেলা শিক্ষা অফিস, নড়াইলের আয়োজনে অনুষ্ঠিত এ সপ্তাহের বেলূন উড়িয়ে ও ফিতা কেটে উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী। উদ্বোধন শেষে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিরা বিভিন্ন ষ্টল পরিদর্শন করেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ফকরুল হাসান এর সভাপতিত্বে অতিরিক্ত জেলা প্রশ্সাক (রাজস্ব) শাশ্বতী শীল,অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ জুবায়ের হোসেন চৌধুরী,সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম,জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ হায়দার আলী, নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নাছির উদ্দিন, বীরমুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, জেলা মহিলা আওয়ামীলীগের সহ-সভাপতি গুলশান আরা,সরকারি কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ এ সময় উপস্থিত ছিলেন।

২দিন ব্যাপী এ সপ্তাহ উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠান, প্রকল্প পরিদর্শন, বিজ্ঞান অলিম্পিয়াড, বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগীতা, প্রকল্প মূল্যায়ন, আলোচনা সভা, পুরস্কার বিতররনী ও সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
জেলার তিন উপজেলা থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন উদ্ভাবণী নিয়ে ২২ টি ষ্টল খোলা হয়েছে। এ ষ্টল গুলিতে মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও কলেজের ক্ষুদে বিজ্ঞানীরা তাদের উদ্ভাবনী বিভিন্ন প্রকল্প প্রদর্শন করেছে।