নড়াইলে পালিত হল আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস-২০২৪

0
57
নড়াইলে পালিত হল আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস-২০২৪

সুজয় কুমার বকসী,নড়াইল প্রতিনিধিঃ “আসুন সবাই শব্দ দূষণ হ্রাসে সচেষ্ট হই ” এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে নড়াইলে পালিত হয়েছে “আন্তজার্তিক শব্দ সচেতনতা দিবস-২০২৪”।
আজ বুধবার (২৪ এপ্রিল২০২৪) দিবসটি পালন উপলক্ষে পরিবেশ অধিদপ্তর, নড়াইল এর আয়োজনে জেলা প্রশাসন ,নড়াইলের সহযোগীতায় র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে থেকে একটি র‌্যালী শুরু হয়ে আদালত সড়ক প্রদক্ষিন শেষে একই স্থানে এসে শেষ হয়্ পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসের তাৎপর্যের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগ নড়াইলের উপ-পরিচালক জুলিয়া শুকায়না, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট লিংকন বিশ্বাস,সরকারি কর্মকর্তা মুক্তিযোদ্ধা,সাংবাদিক ,শিক্ষক, বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন।
সভায় স্বাগত বক্তব্য রাখেন ও পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন পরিবেশ অধিদপ্তর, নড়াইল জেলা কার্যালয়ের সহকারি পরিচালক আবুল মালেক।
সভায় শব্দ দূষনের বিভিন্ন ক্ষতিকারক দিক নিয়ে আলোচনা করা হয় এবং এর প্রতিকারে কিকি করনীয় সে বিষয়ে বিস্তারিত আলেঅচনা করা হয়।
আয়োজকরা জানান, শ্রবন ,স্বাস্থ্য এবং মানসম্মত জীবন যাপন এর উপর শব্দদূষণের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং শব্দ দূষণ নিয়ন্ত্রণে কার্যক্রম গ্রহনে কমিউনিটিকে উদ্বুদ্ধ করাই হচ্ছে এ দিবস উদযাপনের মূল লক্ষ্য। যাতে সাধারন মানুষ শব্দদূষণের ক্ষতিকারক দিক সম্পর্কে জানতে পাবে, নিজে সজাগ হয় এবং অপরকে সজাগ করে তুলি।