নড়াইলে মাতৃদুগ্ধ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

0
130

নড়াইল প্রতিনিধি: নড়াইলে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০২৩ উপলক্ষ্যে মাতৃদুগ্ধের গুরুত্ব, উপকারিতা এবং মাতৃদুগ্ধ বিকল্প আইন-২০১৩ ও বিধি ২০১৭ বিষয়ক দিনব্যাপী এক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান এর আয়োজনে সিভিল সার্জন অফিস , নড়াইলের ব্যাবস্থাপনায় সিভিল সার্জন অফিস এর সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
স্বাস্থ্য্য অধিদপ্তরের সহকারি পরিচালক ডাঃ এসএম শাহরিয়ার এতে প্রধান অতিথি ছিলেন।
সিভিল সার্জন ( দায়িত্বপ্রাপ্ত) সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুব্রত কুমার এর সভাপতিত্বে জনস্বাস্থ্য পুষ্টিপ্রতিষ্ঠান এর সহকারি পরিচালক ডাঃ শোহেব , জনস্বাস্থ্য পুষ্টিপ্রতিষ্ঠান এর কর্মকর্তা ডাঃ মোঃ জুবায়ের রহমান জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উপ-পরিচালক মৌসুমি মজুমদার, নড়াইল সদর হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা ডাঃ সুজল কুমার বকশী,সদর হাসপাতালের শিশু বিষয়ক মেডিকেল কর্মকর্তা ডাঃ আলিমুজ্জামান সেতু,সিভিল সার্জন অফিসের মেডিকেল কর্মকর্তা ডাঃ অন্দিতা ঘোষ, সিভিল সার্জন অফিসের মেডিকেল কর্মকর্তা ডাঃ শুভাশিষ বিশ্বাস,সাংবাদিক, নার্স , স্বাস্থ্য কর্মি, ক্লিনিক মালিক প্রতিনিধি এ সময় উপস্থিত ছিলেন।

কর্মশালায় শিশু জন্ম গ্রহনের ৬ মাসের মধ্যে মাতৃদুগ্ধ ছাড়া অন্য অন্যকোন দুধ ,কোন শিশুকে যেন না খাওয়ানো হয় এবং যদি কোন শিশু জন্ম গ্রহনের ৩ থেকে ৪ দিনের মধ্যে মায়ের দুধ না আসে সে ক্ষেত্রে, শিশুর প্রয়োজনে ডাক্তারের প্রেসক্রিপশন নিয়ে কৌটার দুধ ব্যাবহার করা যেতে পারে বরে সভায় জানানো হয়। এছাড়া শিশু জন্ম গ্রহনের ৭২ ঘন্টা পযর্ন্ত না খেলে শিশুর কোন ক্ষতি হয় না, এ নিয়ে বিচলিত হবার কোন কারণ নেই বলেও কর্মশালায় জানানো হয়।
এছাড়ও মাতৃদুগ্ধের গুরুত্ব, উপকারিতার বিভিন্ন বিষয় এবং মাতৃদুগ্ধ বিকল্প আইন-২০১৩ ও বিধি ২০১৭ এর বিষয়ে কর্মশালায় বিস্তারিত আলোচনা করা হয়। মাতৃদুগ্ধ বিকল্প আইন-২০১৩ এর অমান্য কারীর কি কি সাজা হতে পারে সে বিষয়েও উপস্থিতিদের ধারনা প্রদান করা হয় এবং মাতৃদুগ্ধের গুরুত্ব, উপকারিতা ও মাতৃদুগ্ধ বিকল্প আইন-২০১৩ এর বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির জন্য সকলকে অনুরোধ জানানো হয়।