নড়াইলে সিএসএ প্রযুক্তির মাধ্যমে ব্রি-১০০ ধান প্রদর্শনীর শস্য কর্তন ও কৃষক মাঠ দিবস

0
60
নড়াইলে সিএসএ প্রযুক্তির মাধ্যমে ব্রি-১০০ ধান প্রদর্শনীর শস্য কর্তন ও কৃষক মাঠ দিবস

সুজয় বকসী,নড়াইল প্রতিনিধি: নড়াইলে সিএসএ প্রযুক্তির মাধ্যমে ব্রি-১০০ ধান প্রদর্শনীর শস্য কর্তন ও কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। শনিবার নড়াইল পৌর এলাকার ধোপাখোলা গ্রামের কৃষক স্বপন বিশ্বাস এর জমিতে ফিট দা ফিউচার বাংলাদেশ ক্লাইমেট এগ্রিকালচার এক্টিভিটি প্রজেক্ট এর আওতায় “ ব্রি ধান-১০০” এর সিএসএ প্রযুক্তি প্রদর্শনী প্লট এর ধান কর্তন করে মাড়াই শেষে কৃষক এর বাড়ীর চত্বরে এ “ মাঠ দিবস” অনুষ্ঠিত হয়।
মাঠ দিবসে জানানো হয় , কৃষক স্বপন বিশ্বাস এর ২০ শত জমিতে “ ব্রি ধান-১০০” এর সিএসএ প্রযুক্তি ও কৃষক প্রযুক্তির প্রদর্শনী করা হয়। এতে কৃষক যাতে বুঝতে পারে ব্রি ধান-১০০” এর সিএসএ প্রযুক্তি ও কৃষক প্রযুক্তির মাধ্যমে উৎপাদিত ধানের পার্থক্য। ব্রি ধান -১০০ এই উন্নত প্রযুক্তির মাধ্যমে চাষ করলে প্রতি হেক্টরে ৭ শত থেকে সাড়ে ৮ শত মেট্রিক টন ধান উৎপাদন সম্ভব ,যা অন্য কোন প্রযুক্তির মাধ্যমে উৎপাদন সম্ভব না।
প্রভাষক সজল সরকার এর সভাপতিত্বে নড়াইল জেলার সিএফডিসিও ফারজানা সুলতানা, নড়াইল সদর এর উপ-সহকারি কৃষি কর্মকর্তা সবির দেব, যশোর এর এক্সটেনশন কর্মকর্তা তরিকুল ইসলাম যশোর এর ফিল্ড সুপার ভাইজার শরিফুল আলম, কৃষক স্বপন বিশ্বাস,কৃষক -কৃষানীরা এ সময় উপস্থিত ছিলেন।