নড়াইলে সুলতান মেলায় ঐতিহ্যবাহী ঘোড়দৌড় অনুষ্ঠিত

0
44
নড়াইলে সুলতান মেলায় ঐতিহ্যবাহী ঘোড়দৌড়ে অংশগ্রহণকারী ঘৌড়সওয়ারী

সুজয় বকসী,নড়াইল প্রতিনিধি: নড়াইলে বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে নড়াইলে শুরু হয়েছে ১৫ দিনব্যাপি (১৫-২৯ এপ্রিল) সুলতান মেলা-২০২৩।
নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চে জেলা প্রশাসন ও এস,এম সুলতান ফাউন্ডেশন , নড়াইলের আয়োজনে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।
শুক্রবার (১৯ এপ্রিল) বিকালে এ মেলা উপলক্ষ্যে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের কুড়িরডোপ মাঠে গ্রামীন ক্রীড়া উৎসব আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতার উদ্বোধন করেন প্রধান অতিথি খুলনা বিভাগী কমিশনার মোঃ হেলাল মাহমুদ শরীফ।
প্রচন্ড গরম উপেক্ষা করে লোকজ সংস্কৃতির অন্যতম এই ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে নড়াইল সহ আশেপাশের জেলা থেকেও নানা বয়সী হাজার হাজার মানুষ জড়ো হয় ।
এ প্রতিযোগিতায় নড়াইল, যশোর, খুলনা. মাগুরা, ফরিদপুর সহ বিভিন্ন জেলা থেকে ৩১টি ঘোড়া অংশগ্রহণ করে।

প্রতিযোগিতায় প্রথম হয়েছে যশোর এর ঝিকরগাছার বজলুর রহমানের ঘোড়া ব্লাকডন, ২য় নড়াইল সদরের রতডাঙ্গার আহসানের ঘোড়া এবং যশোর অভয়নগরের হিদিয়ার সবুজ মোল্যার ঘোড়া তৃতীয় স্থান লাভ করে।
জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী এর সভাপতিত্বে এস,এম সুলতান ফাউন্ডেশন এর সদস্য সচিব ও জেলা ক্রিড়া সংস্থার সাধারন সম্পাদক আশিকুর রহমান মিকু, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি মোঃ হাসানুজ্জামান, অতিরিক্ত সম্পাদক কৃষ্ণপদ দাস, ক্রিড়া সংস্থার কর্মকর্তা দীলিপ কুমার রায়, সৈয়দ তরিকুল ইসলাম শান্ত সহ জেলা ক্রিড়া সংস্থার কর্মকর্তা, খেলোয়ারসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ এসময় উপস্থিত ছিলেন।
১৫ দিনব্যাপি সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে থাকছে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, দেশি বিদেশী শিল্পীদের আর্ট ক্যাম্প ও চিত্র প্রদর্শনী, গ্রামীন ক্রীড়া উৎসব, গ্রামীন খেলাধুলা,এস ,এম,সুলতানের জীবন ও কর্মের ওপর প্রতিদিন সেমিনার এবং স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সুলতান পদক প্রদান এবং সমাপনী অনুষ্ঠান। এবারের সুলতান মেলায় স্থানীয় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন।