নতুন রাষ্ট্রপতির শপথ গ্রহণে বিদায়ী রাস্ট্রপতির ফুলেল শুভেচ্ছা

0
223

নিজস্ব প্রতিনিধি,আমার সিলেট রিপোর্টঃ স্বাধীন সার্বভৌম বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেছেন মো. সাহাবুদ্দিন। দেশের ২২তম প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব গ্রহণ করলেন তিনি। আজ সোমবার (২৪ এপ্রিল-২০২৩) সকাল ১১টার দিকে বঙ্গবভনের দরবার হলে শপথ বাক্য পাঠ করান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শপথ পাঠ করার পর বিদায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ফুল দিয়ে নতুন রাষ্ট্রপতিকে শুভেচ্ছা জানান। পরে শপথ নথিতে সই করেন নতুন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিপরিষদ সদস্যসহ কয়েকশ বিশিষ্ট অতিথি এ অনুষ্ঠানে যোগ দিয়েছেন। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, সংসদ সদস্য, প্রধান নির্বাচন কমিশনার, সুপ্রিম কোর্টের বিচারপতি, রাজনৈতিক নেতা, তিন বাহিনীর প্রধান, কূটনীতিক, সম্পাদকসহ জ্যেষ্ঠ সাংবাদিক এবং পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা অনুষ্ঠানে যোগ দিয়েছেন। অনুষ্ঠানটি পরিচালনা করেছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

মুক্তিযোদ্ধা ও মাঠপর্যায়ের রাজনীতিবিদ ২২ তম রাষ্ট্রপতি হিসেবে মো. সাহাবুদ্দিন বিদায়ী ২১তম রাষ্ট্রপতি আলহাজ্ব মো. আবদুল হামিদের স্থলাভিষিক্ত হলেন। প্রথা অনুযায়ী, শপথ গ্রহণের পরপরই মো. সাহাবুদ্দিন এবং মো. আবদুল হামিদ আনুষ্ঠানিকভাবে চেয়ার বদল করেন।

আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পরে নতুন রাষ্ট্রপতিতে প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদ সদস্যসহ অন্যান্যরা অভিনন্দন জানান।
দুই মেয়াদে টানা ১০ বছরের অধ্যায় শেষে বঙ্গভবন থেকে আজ বিদায় নিচ্ছেন মো. আবদুল হামিদ। বিদায় অনুষ্ঠান শুরুর আগে বঙ্গভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, আজ থেকে আমি সাধারণ মানুষ হিসেবে মুক্তভাবে চলাচল করতে পারব।

একই সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন গণমাধ্যমে শপথের এই অনুষ্ঠানটি প্রচার করা হচ্ছে গুরুত্বের সাথে।