নতুন স্পিকারের পরিচালনায় ৩ জুন বাজেট অধিবেশন শুরু

    0
    341
    নতুন স্পিকারের পরিচালনায় ৩ জুন বাজেট অধিবেশন শুরু
    নতুন স্পিকারের পরিচালনায় ৩ জুন বাজেট অধিবেশন শুরু

    ঢাকা, ১৪ মে : বর্তমান সরকারের মেয়াদের শেষ বছরের আগামী ৩ জুন বাজেট অধিবেশন শুরু হচ্ছে। এটি হবে নবম সংসদের অষ্টাদশ অধিবেশন। এ অধিবেশনেই প্রথম সংসদ পরিচালনা করবেন নতুন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। সংসদ সচিবালয় জানিয়েছে, রাষ্ট্রপতি আবদুল হামিদ সংসদের এ অধিবেশন ডাকেন। এ প্রেক্ষিতে ৩ জুন বিকেল সাড়ে ৫টায় সংসদ বসবে।
    অবশ্য অধিবেশন শুরুর আগেই সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে ঠিক করা হবে এ অধিবেশন কত দিন চলবে। আগামী ৬ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে মহাজোট সরকারের শেষ বাজেট পেশ করবেন। ইতোমধ্যে জানানো হয়েছে এ বাজেটের আকার দুই লাখ ২৪ হাজার কোটি টাকা।
    এদিকে নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবিতে টানা সংসদ বর্জন করে আসা বিএনপির সাংসদদেরও সদস্যপদ টিকিয়ে রাখতে হলে এ অধিবেশনে যোগ দিতে হবে। সংসদে টানা ৯০ কার্যদিবস অনুপস্থিত থাকলে সদস্যপদ খারিজ হয়ে যায়। সংসদ সচিবালয়ের তথ্য অনুযায়ী, সপ্তদশ অধিবেশন পর্যন্ত সংসদে বিরোধী দলের অনুপস্থিতি সদ্য ৮৩ কার্যদিবস ছুঁয়েছে। টানা ৭৭ দিন অনুপস্থিতির পর সর্বশেষ গত বছরের ১৮ মার্চ সংসদের দ্বাদশ অধিবেশনে যোগ দিয়েছিলো বিএনপিসহ বিরোধী দল। প্রধান বিরোধী দল বিএনপির অনুপস্থিতির মধ্যেই গত ৩০ এপ্রিল সংসদের সপ্তদশ অধিবেশন শেষ হয়। সংসদের ভেতরে ও বাইরে উত্তেজনা বর্জনের আহ্বান এবং পরবর্তী অধিবেশনে বিরোধী দলকে সংসদে পাওয়ার প্রত্যাশা জানিয়ে সেদিন অধিবেশনের ইতি টানেন ডেপুটি স্পিকার শওকত আলী। একই দিনে বাংলাদেশের প্রথম নারী স্পিকার হিসাবে শপথ নেন শিরীন শারমিন চৌধুরী, যিনি মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন।
    আব্দুল হামিদ রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর থেকে ভারপ্রাপ্ত স্পিকারের দায়িত্ব পালন করে আসছিলেন শওকত আলী। সংসদ সচিবালয়ের তথ্য অনুযায়ী, গত অধিবেশনের আট কার্যদিবসে সাতটি বিল পাস হয়। ৭১ বিধিতে আসা ১৫১টি নোটিশের মধ্যে নয়টি গ্রহণ করা হয়। প্রধানমন্ত্রীর উত্তর দেয়ার জন্য এ অধিবেশনে ৪১টি প্রশ্ন পাওয়া যায়, যার মধ্যে তিনি ১০টি প্রশ্নের উত্তর দেন। বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের উত্তর দেয়ার জন্য ১ হাজার ২১১টি প্রশ্নের মধ্যে জবাব পাওয়া যায় ৫১৫টির।