নাশকতায় সড়ক পরিবহন খাতে আনুমানিক ৭০ কোটি টাকার ক্ষতি

    0
    251

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৯মার্চঃ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশে চলমান সন্ত্রাস ও নাশকতায় গত ৩ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের সড়ক পরিবহন খাতে আনুমানিক ৭০ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে।

    গতকাল জাতীয় সংসদে সরকারি দলের সদস্য নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বেসরকারি পরিবহন খাতে উল্লেখিত সময় পর্যন্ত ৩২৫টি যানবাহনে অগ্নিসংযোগ এবং ৫00টি যানবাহন ভাঙচুর করা হয়েছে।

    ওবায়দুল কাদের বলেন, দেশে চলমান নাশকতায় সরকারি পরিবহন সংস্থা বিআরটিসি’র ক্ষতির পরিমাণ ১৬ কোটি ৪৪ লাখ ৬৬ হাজার ৯শ’ টাকা। এর মধ্যে অগ্নিসংযোগে ক্ষতি ৭৭ লাখ ৩৬ হাজার ৩শ’ টাকা, ভাঙচুরজনিত কারণে ক্ষতি ৪ লাখ ৬৭ হাজার ৫শ’ টাকা এবং রাজস্ব খাতে ক্ষতি ১৫ কোটি ৬২ লাখ ৬৩ হাজার ১শ’ টাকা।

    তিনি বলেন, সরকার ক্ষতিগ্রস্ত যানবাহনের মালিক এবং নিহত ও আহত শ্রমিকদের ক্ষতিপূরণ প্রদান করছে।

    এদিকে, রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, বিএনপি-জামায়াতসহ ২০ দলীয় জোটের চলমান হরতাল ও নাশকতামূলক কর্মকাণ্ডে এ পর্যন্ত রেলওয়ের ১ কোটি ৫ লাখ টাকার আর্থিক ক্ষতি হয়েছে।

    গতকাল সংসদে সরকারি দলের নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, হরতাল-অবরোধে ক্ষতিগ্রস্ত রেললাইন, ইঞ্জিন ও যাত্রীবাহী কোচ মেরামতের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

    রেলপথ মন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত জোট কর্তৃক সারাদেশে যে নাশকতামূলক তৎপরতা চলছে সে সময় দেশব্যাপী যাত্রী ও সম্পদের নিরাপত্তা বিধানের জন্য রেলওয়ে স্থাপনায় সার্বক্ষণিক পাহারার ব্যবস্থা করা হয়েছে।

    তিনি বলেন, যাত্রীদের নিরাপত্তার জন্য প্রতিটি ট্রেনের ইঞ্জিন ও গার্ড ব্রেকে জিআরপি নিয়োজিত করার পাশাপাশি তদারকির জন্য জরুরী সেল গঠন করা হয়েছে এবং জরুরি অবস্থা মোকাবেলার জন্য ইমার্জেন্সী সাটল সদা প্রস্তুত রাখা হয়। যে কোন জরুরি অবস্থা মোকাবেলার জন্য র‌্যাব, লোকাল পুলিশ, ফায়ার ব্রিগেড ও স্থানীয় প্রশাসনের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করা হচ্ছে।

    সরকারি দলের বেগম ওয়াসিকা আয়শা খানের এক প্রশ্নের জবাবে মুজিবুল হক বলেন, রেলপথের নিরাপত্তার জন্য অপারেশনাল ২ হাজার ৮২ কিলোমিটার রেললাইনের প্রতি ২ কিলোমিটার এলাকার জন্য অর্থাৎ ১ হাজার ৪১টি পয়েন্টে প্রতি শিফটে ৪ জন করে ২ শিফটে মোট ৮ জন করে আনসার ভিডিপি সদস্য নিয়োগ করা হয়েছে।

    এর আগে ২৫ জানুয়ারি জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছিলেন, ৫ জানুয়ারি থেকে চলা বিএনপি জোটের চলমান অবরোধ ও হরতালের কর্মসূচিতে ১ লাখ ২০ হাজার কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে।ইরনা